ভুয়া চার্জারে মারাত্মক ঝুঁকি

৯৯ শতাংশ ভুয়া অ্যাপল চার্জার নিরাপত্তা পরীক্ষায় ব্যর্থ হওয়ার পর, এ নিয়ে গ্রাহকরা মারাত্মক ঝুঁকিতে আছেন বলে সতর্ক করেছেন তদন্তকারীরা।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Dec 2016, 10:13 AM
Updated : 2 Dec 2016, 10:13 AM

এই পরীক্ষা পরিচালনা প্রতিষ্ঠান ট্রেডিং স্ট্যান্ডার্ড জানায়, অনলাইন থেকে জাল বৈদ্যুতিক পণ্য কেনা একটি ‘অজানা সত্ত্বা’ হয়ে উঠেছিল। চারশ’ নকল চার্জারের মধ্যে তিনটিতে বৈদ্যুতিক শক ঠেকাতে যথেষ্ট রোধ ব্যবহার করা হয়েছে বলে জানা গেছে পরীক্ষায়।

মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামাজনে ‘ভুয়া’ পণ্য বিক্রির ‘হিড়িক’ পড়েছে বলে অ্যাপলের পক্ষ থেকে অভিযোগ উঠানোর পর এই পরীক্ষা চালানো হয় বলে জানিয়েছে বিবিসি।

চলতি বছর অক্টোবরে অ্যাপল একটি থার্ড-পার্টি বিক্রেতা প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করছে বলে জানায়। ওই প্রতিষ্ঠান অ্যাপলের বানানো পাওয়ার অ্যাডাপ্টারের নকল পণ্য বিক্রি করে গ্রাহকদের ঝুঁকির মুখে ফেলে দিচ্ছে বলে অভিযোগ করা হয়। এই পরীক্ষায় অ্যাপলের অভিযোগ করা প্রতিষ্ঠানটির চার্জারই ব্যবহার করা হয়েছে কিনা তা নিয়ে কোনো ইঙ্গিত দেওয়া হয়নি।

নিরাপত্তা বিশেষজ্ঞ প্রতিষ্ঠান ইউএল-কে দিয়ে এই পরীক্ষা চালায় ট্রেডিং স্ট্যান্ডার্ডস। যুক্তরাষ্ট্র, চীন ও অস্ট্রেলিয়াসহ আটটি দেশ থেকে অনলাইনে চার্জার কিনে সেগুলো উচ্চ ভোল্টেজে দিয়ে এই পরীক্ষা চালানো হয়।

চার্টার্ড ট্রেডিং স্ট্যান্ডার্স ইনস্টিটিউট-এর প্রধান নির্বাহী লিওন লাইভমোর ক্রেতাদের  শুধু বিশ্বস্ত সরবরাহকারীদের কাছ থেকেই বৈদ্যুতিক পণ্য কেনার অনুরোধ করেছেন। তিনি বলেন, “এতে কিছু পাউন্ড বেশি খরচ হতে পারে, কিন্তু জাল আর অন্য হাত ফেরত মালগুলো অজানা সত্ত্বা যার কারণে আপনি আপনার বাড়ি , এমনকি জীবনও হারাতে পারেন, বা আপনার কোনো কাছের মানুষের জীবন।”

কীভাবে চেনা যাবে ভুয়া চার্জার?

প্লাগ পিন

কোনো সকেটে সুইচ চালু করে আর প্লাগটি কোনো ডিভাইসের সঙ্গে যুক্ত না করে, প্লাগের পিন সকেটে ঢুকানোর পর যদি দেখা যায় তা সঠিকভাবে খাপ কাচ্ছে না, তাহলে পিনগুলো ভুল আকারে বানানো হয়েছে বলে ধরা যেতে পারে। পিন-এর ধার আর চার্জারের ধারের মধ্যে অন্তত ৯.৫ মিলিমিটার জায়গা থাকতে হবে।

মার্কিং

উৎপাদনকারী প্রতিষ্ঠানটির ব্র্যান্ড নাম বা লোগো, মডেল, ব্যাচ নাম্বার আর নিরাপত্তা নির্দেশক চিহ্ন যাচাই করতে হবে। যদিও এগুলো সহজেই নকল করা যায়, তা নিয়েও সতর্ক থাকতে হবে। 

সতর্কতা ও নির্দেশনা

ব্যবহারকারীদের নির্দেশনায় শর্ত আর ব্যবহারের নীতিমালা দেওয়া থাকতে হবে। এগুলোর মধ্যে কীভাবে নিরাপদে চার্জার ব্যবহার করতে হবে- এমন নিরাপত্তামূলক নির্দেশনা ও ব্যবহার শেষে তা নষ্ট করার উপায় বলা থাকতে হবে।