ডয়চে টেলিকম আক্রমণ বৈশ্বিক হামলার অংশ

ডয়চে টেলিকম-এর নেটওয়ার্ক বিভ্রাট বিশ্বের অন্যান্য অংশে ওয়েব সংযুক্ত ডিভাইসের উপর চলমান সাইবার হামলার একটি অংশ, মঙ্গলবার এমনটাই জানিয়েছেন জার্মান সরকার ও নিরাপত্তা বিশ্লেষকরা।

রিফাত আহসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2016, 01:52 PM
Updated : 30 Nov 2016, 01:53 PM

জার্মানির ফেডেরাল অফিস ফর ইনফরমেশন সিকিউরিটি বা বিএসআই-এর বরাতে রয়টার্স জানিয়েছে, এই ধরনের সাইবার আক্রমণ দৈনন্দিন ব্যবহার্য রাউটার, ওয়েবক্যাম, ডিজিটাল ভিডিও রেকর্ডার এবং অন্যান্য কম নিরাপত্তা বিশিষ্ট ডিভাইসকে আক্রান্ত করে ইন্টারনেট সেবাকে ব্যাহত করছে। ফলে মানুষের মনে ভয়ের সংক্রমণ ঘটছে এবং তারা নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন হয়ে উঠছে।

নিরাপত্তা বিশ্লেষকরা বলছেন, শুধু জার্মানি এই ধরনের আক্রমণের শিকার নয়। এর আগে একই পদ্ধতি অবলম্বন করে ব্রাজিল, আয়ারল্যান্ড এবং ব্রিটেনকে লক্ষ্য করেও একই ধরনের হামলা চালানো হয়েছে। ঠিক এমন হামলা চালানো হয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপ জুড়ে, যার ফলে লাখ লাখ গ্রাহক পেইপ্যাল, টুইটার এবং স্পটিফাই-এর মতো ওয়েবসাইটগুলো অ্যাকসেস করতে ব্যর্থ হয়েছিলেন।

আইরিশ টেলিযোগাযোগ অপারেটর এইর ও ব্রিটেনের ভোডাফোন গ্রুপ-এর ব্যবহৃত রাউটারও এই ধরনের হামলার জন্য অত্যন্ত নাজুক বলে মন্তব্য করেছেন সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান র‍্যাপিড৭-এর নিরাপত্তা গবেষণা পরিচালক টড বেয়ারডসলে। ব্রাজিলের ন্যাশনাল কম্পিউটার ইমারজেন্সি রেসপন্স টিম রয়টার্সকে জানিয়েছে, তারা ব্রাজিলের উপর আক্রমণের ফলে ঠিক কী প্রভাব পড়েছে তা বিশ্লেষণ করছে। কিন্তু কতগুলো কম্পিউটার আক্রান্ত হয়েছে তা জানাতে অস্বীকৃতি জানিয়েছে।

“সব ধরনের ডিভাইসের বিরুদ্ধে এটি ছিল একটি বৈশ্বিক আক্রমণ”- বলেন ডয়চে টেলিকমের একজন জ্যেষ্ঠ নিরাপত্তা নির্বাহী। বিএসআই জানিয়েছে ডয়চে টেলিকমের গ্রাহকদের সঙ্গে জার্মান সরকারের নেটওয়ার্কও রোববারের হামলার লক্ষ্যবস্তু ছিল। যদিও কর্তৃপক্ষ বলছে তারা হামলা ঠেকিয়ে দিয়ে সফলভাবে সিস্টেমকে অনলাইনে রাখতে পেরেছেন।

‘মিরাই’ নামের একটি বটনেট দিয়ে অনিরাপদ ডিভাইসগুলো খুঁজে বের করে আক্রমণ চালানো হয়েছিল বলে জানা গেছে।

রোববার থেকে জার্মানির টেলিযোগাযোগ প্রতিষ্ঠান ডয়চে টেলিকম-এর প্রায় নয় লাখ ফিক্সড-লাইন গ্রাহকরা নেটওয়ার্ক বিভ্রাটে পড়েছেন। নেটওয়ার্কে ডায়াল করে ফোন, ইন্টারনেট অ্যাকসেস বা টিভি নেটওয়ার্ক পেতে ব্যবহৃত নির্দিষ্ট গ্রাহক রাউটারগুলো এই নেটওয়ার্ক বিভ্রাটের শিকার হয়েছে। ডয়চে টেলিকম জানায়, তাদের দুই কোটি ফিক্সড-লাইন গ্রাহকের মধ্যে নয় লাখ গ্রাহক এতে আক্রান্ত হয়েছেন যা মোট গ্রাহকের ৪.৫ শতাংশ।

ডয়চে টেলিকমের কার্যনির্বাহীরা এই বিভ্রাটের জন্য দুঃখ প্রকাশ করেছেন এবং বলেছেন তারা খুব শীঘ্রই এই হামলার বিস্তারিত বিবরণ অন্যান্য নেটওয়ার্ক অপারেটর এবং নিরাপত্তা সংস্থাগুলোকে প্রদান করবেন।