দু’ভাগ হবে স্যামসাং?

নিজেদের দুইভাগে ভাগ করতে মার্কিন যুক্তরাষ্ট্রের হেজ ফান্ড ইলিওট ম্যানেজমেন্ট-এর প্রস্তাবনা বিবেচনা করবে দক্ষিণ কোরীয় টেক জায়ান্ট স্যামসাং ইলেকট্রনিক্স কোম্পানি লিমিটেড, দক্ষিণ কোরীয় দৈনিক সিউল ইকোনমিক ডেইলি’র বরাতে এমনটা জানিয়েছে রয়টার্স।

রিফাত আহসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2016, 02:40 PM
Updated : 28 Nov 2016, 02:40 PM

শেয়ারধারীদের মূল্য বৃদ্ধির লক্ষ্যে চলতি বছর অক্টোবরে এই প্রস্তাব দেওয়া হয়। এর ফলে লি পরিবারের উত্তরাধিকাররা আরও মজবুতভাবে স্যামসাং গ্রুপের ব্যবসায়ের মূল ব্যবসায় বিশ্বের শীর্ষ স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানটির হাল ধরতে পারবে।

চলতি সপ্তাহের মঙ্গলবার স্যামসাংয়ের পরিচালনা পর্ষদের মিটিংয়ে এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানা গেছে। লি পরিবার বা স্যামসাং গ্রুপ কেউই এই মালিকানা পুনর্বিন্যাস পরিকল্পনা সম্পর্কে মন্তব্য করেনি। কিন্তু ২০১৪ সালের মে মাসে স্যামসাংয়ের প্রতিষ্ঠাতা লি কুন-হি হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণের পর তার ছেলে জে ওয়াই দায়িত্বভার গ্রহণের পর থেকেই এর পুনর্গঠনের প্রচেষ্টা ত্বরান্বিত হয়েছে।

"যদিও স্যামসাং এই বিভক্তি নিয়ে বিস্তারিত কিছু , যেমন ঠিক কবে এই বিভক্তি সম্পাদিত হবে বলতে না চায়, তবুও অন্তত তাদের এটি বলা উচিৎ যে তারা একটি যুক্তিসঙ্গত পদ্ধতিতে মালিকানা কাঠামো পরিবর্তন বাস্তবায়ন করছে"- বলা হয়েছে বিশ্লেষণা প্রতিষ্ঠান এইচআই ইনভেস্টমেন্ট-এর এক প্রতিবেদনে।     

সংবাদমাধ্যমের এমন প্রতিবেদন সম্পর্কে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে তাৎক্ষনিক কোনো মন্তব্য পাওয়া যায়নি বলে জানিয়েছে রয়টার্স।