এবার ব্যাটারি বদলে অ্যাপল

ত্রুটিপূর্ণ আইফোন ৬এস ডিভাইসের ব্যাটারি পরিবর্তন করে দেওয়ার ঘোষণা দিয়েছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। প্রতিষ্ঠানটি স্বীকার করেছে যে, আপাত কোনো কারণ ছাড়াই কিছু ডিভাইস বন্ধ হয়ে যাচ্ছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2016, 01:36 PM
Updated : 21 Nov 2016, 01:36 PM

এ ধরনের সমস্যাজনিত আইফোনের ব্যাটারি বিনামূল্যে বদলে দেবে অ্যাপল, জানিয়েছে সিএনএন।

২১ নভেম্বর অ্যাপলের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, ২০১৫ সালের সেপ্টেম্বর থেকে অক্টোবরের মধ্যে তৈরি “খুবই অল্প পরিমাণ” কিছু আইফোন ৬এস-এ সমস্যা দেখা গিয়েছে। তবে, ঠিক কী কারণে ডিভাইসগুলো বন্ধ হয়ে যাচ্ছে সে ব্যাপারে ব্যাটারি ত্রুটির কোনো বিস্তারিত তথ্য দেয় নি প্রতিষ্ঠানটি।

এক সপ্তাহ আগেই আইফোন ৬ এবং ৬এস নিয়ে ‘একটি বিবেচনাযোগ্য সংখ্যক’ অভিযোগের প্রেক্ষিতে বিষয়টি তদন্ত করতে অ্যাপলকে আহ্বান জানায় চায়না কনজিউমারস অ্যাসোসিয়েশন (সিসিএ)।

রয়টার্স-এর প্রতিবেদনে জানানো হয়, আইফোন ৬-এর ব্যাটারি ৫০ থেকে ৬০ শতাংশ চার্জ থাকা সত্ত্বেও এগুলো হঠাৎ করে বন্ধ হয়ে যাচ্ছে। আর তা চার্জে লাগিয়েও পুনরায় চালু করা যাচ্ছে না। কক্ষের স্বাভাবিক তাপমাত্রা বা ঠাণ্ডা পরিবেশেই আইফোন ৬ বন্ধ হচ্ছে বলে জানানো হয়।

ব্যাটারি বদল করার ঘোষণা দেওয়া হলেও এটি “কোনো নিরাপত্তা ইস্যু” নয়ে বলে জানিয়েছে অ্যাপল। বিশ্বজুড়ে সকল আইফোন ৬এস গ্রাহককেই ব্যাটারি বদলের সুযোগ দেবে প্রতিষ্ঠানটি।

সম্প্রতি আইফোন ৬এস প্লাসে ‘টাচ রোগ’ সারাতেও অফার দিয়েছে অ্যাপল। ত্রুটিপূর্ণ এসব ডিভাইস ১৪৯  ডলারে মেরামত করে দেবে প্রতিষ্ঠান। আগে যেখানে সার্ভিস চার্জ রাখা হত ৩২৯ মার্কিন ডলার।