আইফোনের 'টাচ রোগ'

আইফোন ৬ প্লাস-এর টাচজনিত সমস্যা সারাতে ছাড় দিয়েছে নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল। ১৭ নভেম্বর মার্কিন টেক জায়ান্ট প্রতিষ্ঠানটির পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয় আইফোনটির টাচজনিত কিছু সমস্যা ১৪৯ মার্কিন ডলারে ঠিক করে দেওয়া হবে। এর আগে ৩২৯ ডলার হিসেবে সার্ভিস চার্জ রেখে আসছিল অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2016, 10:00 AM
Updated : 18 Nov 2016, 10:00 AM

এক ব্যাখ্যায় প্রতিষ্ঠানটি বলে, অ্যাপল নির্ধারণ করতে পেরেছে যে শক্ত স্থানে কয়েকবার ফেলা এবং ডিভাইসের উপর বাড়তি চাপ প্রয়োগের ফলে আইফোন ৬ প্লাস-এর পর্দা মিটমিট বা মাল্টি টাচ সমস্যা দেখা দিতে পারে। এ ধরনের সমস্যা দেখা দিলে ডিভাইসটি যদি কাজ করে তার মানে স্ক্রিন ভাঙ্গেনি। ১৪৯ ডলার মূল্যে আপনার ডিভাইস সারবে অ্যাপল।

যদিও অ্যাপলের পক্ষ থেকে বলা হয়নি এটি 'টাচ রোগ'-এর সমাধান কী না। অনেকগুলো আইফোন মডেলেই এই সমস্যা দেখা যায়, তার মধ্যে ৬ প্লাস একটি। এই সমস্যার ফলে পর্দা মিটমিট করাসহ পর্দার উপরের দিকে ধুসর দাগ দেখা যায় এবং পর্দার সংবেদনশীলতা কাজ করে না, জানিয়েছে ব্যবসায় বাণিজ্য বিষয়ক প্রকাশনা বিজনেস ইনসাইডার।

অনেক গ্রাহকই এই সমস্যা নিয়ে অ্যাপলের প্রতি বিদ্বেষ প্রকাশ করেছেন। ওয়ারেন্টি থাকা সত্ত্বেও সমস্যা সমাধানে অ্যাপল তাদের কাছ থেকে ৩২৯ ডলার নিয়েছে বলে অভিযোগ করা হয়।

অ্যাপলের পক্ষ থেকে বলা হয়, কোনো ধরনের প্রকৌশল খুঁতের কারণে এই সমস্যা দেখা যায়নি বরং "শক্ত স্থানে বারবার পড়ে যাওয়ার ফলে এটি হয়েছে।"