মার্কিন অনুমতির অপেক্ষায় স্পেসএক্স

স্যাটেলাইটের মাধ্যমে বিশ্বজুড়ে দ্রুতগতির ইন্টারনেট সেবা চালু করতে মার্কিন সরকারের অনুমতি চেয়ে আবেদন করেছে মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান স্পেসএক্স।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2016, 11:31 AM
Updated : 17 Nov 2016, 11:31 AM

বিশাল আকারের স্যাটেলাইট নেটওয়ার্কের মাধ্যমে বিশ্বজুড়ে দ্রুতগতির ইন্টারনেট কাভারেজ দেওয়ার লক্ষ্যেই মার্কিন ফেডারেল কমিউনিকেশনস কমিশনের কাছে আবেদন জানিয়েছে প্রতিষ্ঠানটি। ১৪ নভেম্বর স্পেসএক্স-এর দেওয়া নথিতে বলা হয়, ৪৪২৫ টি স্যাটেলাইটের মাধ্যমে অরবিটিং ডিজিটাল যোগাযোগ ব্যবস্থা তৈরির জন্য প্রস্তাব দেওয়া হয়েছে, জানিয়েছে রয়টার্স।

২০১৫ সালের জানুয়ারিতে স্পেসএক্স প্রধান ইলন মাস্ক প্রথমবারের মতো এই প্রকল্পের ঘোষণা দেন। সে সময় বলা হয়েছিল প্রকল্পে ব্যয় হতে পারে এক হাজার কোটি মার্কিন ডলার।

নতুন প্রকাশিত নথিতে এই প্রকল্পের প্রযুক্তিগত বিস্তারিত তুলে ধরা হলেও খরচ সম্পর্কে কিছু জানানো হয় নি। প্রাথমিকভাবে প্রস্তাবিত এই স্পেসএক্স নেটওয়ার্ক ৮০০টি স্যাটেলাইটের মাধ্যমে যুক্তরাষ্ট্র, পুয়ের্তো রিকো এবং মার্কিন ভার্জিন আইল্যান্ডস-এ ইন্টারনেট সেবা দেবে বলে জানানো হয়ছে।

স্পেসএক্স-এর নথিতে বলা হয়, "বিশ্বজুড়ে আবাসিক, ব্যবসায়িক, প্রাতিষ্ঠানিক, সরকারি এবং পেশাদার গ্রাহকদের বিস্তৃত আকারে ব্রডব্যান্ড এবং যোগাযোগ সেবা দিতেই সিস্টেমটি ডিজাইন করা হয়েছে।"

নতুন এই সিস্টেম বর্তমানে প্রচলিত কেবল, ফাইবার-অপটিকস এবং অন্যান্য সংযোগের জন্য মহাকাশভিত্তিক বিকল্প হিসেবে কাজ করতে পারে। তবে, কবেনাগাদ সিস্টেমটি উন্মোচন করা হতে পারে সে বিষয়ে কিছু জানায়নি প্রতিষ্ঠানটি।

এই সিস্টেমের স্যাটেলাইটগুলো ভূপৃষ্ঠের ৭১৪ থেকে ৮২৩ মাইল অরবিটে বিন্যস্ত থাকবে। আর সোলার প্যনেল ছাড়া প্রতিটি স্যাটেলাইটের ওজন বলা হচ্ছে ৮৫০ পাউন্ড।

ওয়ানওয়েব এবং প্লেন নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং একই ধরনের নেটওয়ার্ক তৈরির লক্ষ্যে কাজ অরছে বলে জানানো হয়েছে।