ট্রাম্প-কে মার্কিন ইন্টারনেট প্রতিষ্ঠানগুলোর চিঠি

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ইলেকটোরাল ভোটে জয়ী ডোনাল্ড ট্রাম্প-কে নিজেদের নীতিমালার গুরুত্বপূর্ণ দিকগুলো পাঠিয়েছে ফেইসবুক, অ্যামাজনসহ মার্কিন ইন্টারনেটভিত্তিক প্রতিষ্ঠানগুলো।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Nov 2016, 01:20 PM
Updated : 15 Nov 2016, 01:20 PM

প্রতিষ্ঠানগুলোর উল্লেখিত বিষয়গুলোর মধ্যে শক্তিশালী এনক্রিপশন, অভিবাসীদের পুনর্বাসন, প্রতিষ্ঠানগুলোর প্লাটফর্মে ব্যবহারকারীদের শেয়ার কনটেন্ট থেকে দায়বদ্ধ সুরক্ষা বজায় রাখা অন্তভূর্ক্ত ছিল বলে জানিয়েছে রয়টার্স।

সোমবার ইন্টারনেট অ্যাসোসিয়েশন-এর এই চিঠি পাঠানো হয়। ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন হচ্ছে ব্যবসায় প্রতিষ্ঠানগুলোর একটি সংগঠন, যাদের মোট সদস্য সংখ্যা ৪০। এই ৪০ সদস্যের মধ্যে অ্যালফাবেট মালিকানাধীন গুগল, উবার, টুইটারও রয়েছে। এই সংগঠন ট্রাম্পের সঙ্গে প্রতিষ্ঠানগুলোর সম্পর্ক উন্নোয়নে কাজ করছে। নির্বাচনী প্রচারণার সময় থেকেই ট্রাম্পের সঙ্গে অধিকাংশ প্রযুক্তি প্রতিষ্ঠানের বিবাদ ছিল। 

সংগঠনটির প্রেসিডেন্ট মিকেল বেকারম্যান-এর সই করা ওই চিঠিতে বলা হয়, “ইন্টারনেট খাত একটি খোলা ও ফলদায়ক আলোচনা আয়োজনের লক্ষ্য নিয়েছে।” এই চিঠিতে ইউরোপে মার্কিন ইন্টারনেট প্রতিষ্ঠানগুলোর ক্রমবর্ধমান বাজারে যাতে খুব বেশি সীমাবদ্ধতা দেওয়া না হয় সে জন্য ইউরোপকে চাপ দেওয়ার আহ্বানও থাকতে পারে বলে জানায় রয়টার্স।

আইন প্রণয়নকারী সংস্থাগুলোর অপরাধ তদন্তে ডেটা অ্যাকসেস চাওয়ার বিরুদ্ধে নিজেদের সেবায় শক্তিশালী এনক্রিপশনেও ট্রাম্পের সমর্থন চাওয়া হয়েছে।

নির্বাচনী প্রচারণার সময় থেকেই অভিবাসীদের জন্য কেন্দ্রীয়ভাবে কঠিন নীতিমালা প্রণয়নের বিষয়টি বলে আসছেন ট্রাম্প। মার্কিন যুক্তরাষ্ট্রে যাতে উচ্চমানের দক্ষ কর্মীদের রাখা যায়, সেজন্য অভিবাসীদের পুনর্বাসনও চেয়েছে সংগঠনটি।

এক বিবৃতিতে বেকারম্যান বলেন, “ভবিষ্যৎ প্রজন্মের আর্থিক ও সামাজিক উন্নয়নের চালক হিসেবে ইন্টারনেটে ভূমিকা মজবুত করতে” ট্রাম্প আর কংগ্রেসের আইনপ্রণেতাদের সঙ্গে ইন্টারনেট খাত ঘনিষ্ঠভাবে কাজ করতে আগ্রহী।