নতুন ম্যাকবুক-প্রো আনল অ্যাপল

চলতি সপ্তাহে ২৫ বছর হতে চলল প্রযুক্তি জায়ান্ট অ্যাপলের ম্যাকবুক-এর। আর এর মধ্যেই নতুন ম্যাকবুক উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Oct 2016, 07:38 PM
Updated : 27 Oct 2016, 07:38 PM

২৭ অক্টোবর বাংলাদেশ সময় রাত ১১ টায় শুরু হয় অ্যাপলের অক্টোবর ইভেন্ট। নতুন ম্যাক "একটি নোটবুক কী, আর একটি নোটবুক কী করতে পারে, তার সংজ্ঞা দেবে ও আগের সংজ্ঞা বদলাবে", এমন আভাস দিয়েই নতুন এই ল্যাপটপ উন্মোচন করেন অ্যাপল প্রধান টিম কুক।

দু’টি আকারে আনা হয়েছে অ্যালুমিনিয়ামে তৈরি নতুন ম্যাকবুক প্রো, রাখা হয়েছে দু’টি রঙ- সিলভার আর গ্রে। ১৩ ইঞ্চির ম্যাকবুক প্রো-কে আগের সংস্করণের তুলনায় ১৭ শতাংশ পাতলা করা হয়েছে, এর ফলে এর পুরুত্ব হয়েছে ১৪.৯মিলিমিটার। আগের সংস্করণ থেকে কমানো হয়েছে ভরও, ০.২৩ কেজি কমিয়ে নতুন এই ম্যাকবুক প্রো-এর ভর করা হয়েছে ১.৩৬ কেজি।

১৫ ইঞ্চির ম্যাকবুক প্রো আগের সংস্করণের চেয়ে ১৪ শতাংশ পাতলা, আয়তন কমানো হয়েছে ২০ শতাংশ আর এর ভর ১.৮ কেজি। আগের সংস্করণের মতোই নতুন ম্যাকবুকে প্রো-তে রয়েছে ফোর্স টাচ ট্র্যাক প্যাড। তবে, এই ট্র্যাক প্যাড আগের চেয়ে আয়তনে দ্বিগুণ।

ল্যাপটপের কিবোর্ডে ব্যবহার করা হয়েছে দ্বিতীয় প্রজন্মের বাটারফ্লাই প্রযুক্তি। কিবোর্ডের ফাংশন কি-গুলো সরিয়ে আনা হয়েছে একটি ওলেড টাচ বার। পাওয়ার বাটনের সঙ্গে সমন্বয় ঘটানো হয়েছে নতুন টাচআইডি প্রযুক্তির। এর মাধ্যমে এখন আঙ্গুলের ছাপেই খোলা যাবে এই ল্যাপটপ। শুধু তাই নয়, এই টাচআইডি প্রযুক্তির মাধ্যমে ব্যবহার করা যাবে অ্যাপল পে-এর সেবাও। কিবোর্ডে যোগ করা হয়েছে নতুন 'সিরি' কি।

নতুন টাচ বার নিয়ে মঞ্চে ব্যাখ্যা দেন অ্যাপলের বিপনণ বিষয়ক জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট ফিল শিলার। নতুন এই স্ট্রিপের বাটনগুলো ব্যবহারকারী যখন যে সফটওয়্যার ব্যবহার করবেন, তার উপর নির্ভর করে বদলাবে। কেউ যদি সাফারি ব্রাউজার ব্যবহার করতে থাকেন, তবে টাচ বারে তার পছন্দের ওয়েবসাইটগুলো দেখানো হবে। এগুলোর মধ্যে কোনো একটি যদি তিনি চালু করেন, তবে তাকে দেখানো হবে নতুন কোনো ট্যাব খোলা বা আগের ওয়েবসাইটে যাওয়ার অপশন।

এখানেই শেষ নয়, এই টাচ বার ব্যবহার করে ঠিক করা যাবে ডিসপ্লের উজ্জলতা, সাউন্ড ভলিউম। ফটোস বা টাইপিংয়ে কোনো শব্দের পরামর্শ পেতেও এটি সহায়তা করবে।

প্রচলিত ইউএসবি পোর্ট বদলে ম্যাকবুক প্রো-তে আনা হয়েছে চারটি থান্ডারবোল্ট পোর্ট। এই সবগুলো পোর্টই ল্যাপটপ চার্জ করতে এবং ইএসবি-সি, থান্ডারবোল্ট, এইচডিএমআই ও ইউএসবি কানেক্টরের সঙ্গে যুক্ত করতে ব্যবহার করা যাবে।

নতুন ম্যাকবুক প্রো এর ব্যাটারি একবার চার্জ দিলে একটানা ১০ ঘন্টা কাজ করা যাবে বলেও জানানো হয়েছে ইভেন্টে।

নতুন ম্যাকবুক প্রো-এর ১৩ ইঞ্চি সংস্করণে আবার রাখা হয়েছে দুইটি সংস্করণ। একটি সংস্করণে ওএলইডি টাচ বার রাখা হয়েছে অপরটিতে রাখা হয়নি। 

টাচ বার ছাড়া ১৩ ইঞ্চির ম্যাকবুক প্রো-তে ব্যবহার করা হয়েছে ২.০ গিগাহার্টজ ডুয়াল-কোর ইনটেল কোর আই৫ প্রসেসর, সঙ্গে রাখা হয়েছে ৩.১ গিগাহার্টজ পর্যন্ত গতিসম্পন্ন টার্বো বুস্ট, ৮ জিবি মেমোরি ও ২৫৬ জিবি ফ্ল্যাশ স্টোরেজ। ২৭ অক্টোবর থেকেই এটি বাজারজাত শুরু হবে বলে জানানো হয়। আর এর দাম রাখা হয়েছে ১৪৯৯ ডলার।

অন্য ১৩ ইঞ্চির ম্যাকবুক প্রো -তে ব্যবহার করা হয়েছে ২.৯ গিগাহার্টজ ডুয়াল-কোর ইনটেল কোর আই৫ প্রসেসর, এর টার্বো বুস্ট ৩.৩ গিগাহার্টজ পর্যন্ত গতি উঠাতে সক্ষম। মেমোরি আর স্টোরেজে অন্য ম্যাকবুক প্রো-এর সঙ্গে কোনো পার্থক্য রাখা হয়নি। সামনের দুই তিন সপ্তাহের মধ্যে এটি বাজারে ছাড়া হবে, এর দাম ধরা হয়েছে ১৭৯৯ ডলার।

১৫ ইঞ্চির ম্যাকবুক প্রো-তে রয়েছে ২.৬ গিগাহার্টজ কোয়াড-কোর ইনটেল কোর আই৭ প্রসেসর, এর টার্বো বুস্ট-এর গতি উঠতে পারে ৩.৫ গিগাহার্টজ পর্যন্ত। এতে রাখা হয়েছে ১৬ জিবি মেমোরি ও ২৫৬ জিবি ফ্ল্যাশ স্টোরেজ। এটিও সামনের দুই থেকে তিন সপ্তাহের মধ্যে বাজারে ছাড়া হবে, আর এর দাম পড়বে ২৩৯৯ ডলার।

এগুলোকে নতুন ম্যাকবুক-প্রো এর বেইস কনফিগারেশন ধরা হলেও গ্রাহকরা চাইলে নিজেদের চাহিদা মতো সেগুলো কনফিগার করে নিতে পারবেন।