চাহিদা কমছে স্মার্টওয়াচের

আগের বছরের তুলনায় এ বছরের জুলাই থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত ৫২ শতাংশ কমেছে স্মার্টওয়াচের সরবরাহ। পরিধানযোগ্য ডিভাইস বিশ্লেষণা প্রতিষ্ঠান আইডিসি-এর গবেষণায় এমনটাই উঠে এসেছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Oct 2016, 01:19 PM
Updated : 25 Oct 2016, 01:19 PM

স্মার্টওয়াচের বাজারে এখন পর্যন্ত শীর্ষস্থান অ্যাপলের দখলে থাকলেও ২০১৫ সালের চেয়ে কমেছে এর বিক্রি। আরেক মার্কিন প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান জারমিন অনেকটা জায়গা দখল করেছে অ্যাপল ওয়াচ-এর, জানিয়েছে প্রযুক্তি সাইট সিনেট।

২০১৫ সালে স্মার্টওয়াচের বাজারের ৭০ শতাংশই ছিল অ্যাপলের দখলে, সেখানে জারমিন-এর দখলে ছিল মাত্র দুই শতাংশ। তবে, বর্তমান বাজারে প্রেক্ষাপট ভিন্ন। জারমিন-এর দখলে রয়েছে ২০ শতাংশ আর অ্যাপলের দখলে ৪১ শতাংশ।

স্মার্টওয়াচের বাজারে খুব বেশি সুবিধায় নেই স্যামসাং-ও। সম্প্রতি নতুন স্মার্টওয়াচ গিয়ার এস৩ উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি। তবে, এখনও বাজারে আসেনি এই স্মার্টওয়াচ।

স্মার্টওয়াচ বিক্রির হার কমে যাওয়ার মূল কারণগুলোর মধ্যে একটি ধরা হচ্ছে গুগলের স্মার্টওয়াচ অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড ওয়্যার ২.০ আপডেট না করা, জানিয়েছেন আইডিসি গবেষণা ব্যবস্থাপক র্যা মন লিয়ামাস।

চলতি বছর সেপ্টেম্বরে ওয়াচ সিরিজ ২ উন্মোচন করে অ্যাপল। সম্প্রতি অ্যাপল ওয়াচ সিরিজ ২ এর নাইকি সংস্করণ বাজারে এনেছে প্রতিষ্ঠানটি।