এবার মেসেঞ্জারে পেইপাল

ফেইসবুক মেসেঞ্জারে সংযুক্ত করা হয়েছে অনলাইন লেনদেন সেবা পেইপাল। অন্যান্য ক্ষেত্রের পাশাপাশি মেসেঞ্জারে সংযুক্ত হওয়ায় ফেইসবুকের সঙ্গে সম্পর্ক আরও কিছুটা পোক্ত করেছে পেইপাল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Oct 2016, 12:59 PM
Updated : 25 Oct 2016, 12:59 PM

মেসেঞ্জারে এই সেবা যুক্ত হওয়ায় ফেইসবুক গ্রাহকরা যারা চ্যাটবটের মাধ্যমে অনলাইনে কেনাকাটা করেন, তারা পেইপাল-এর মাধ্যমে মূল্য পরিশোধ করতে পারবেন। আর এই চুক্তির আওতায় খুব সহজেই গ্রাহক মেসেঞ্জারে পেইপাল অ্যাকাউন্ট যোগ করতে পারবেন বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চ।

আপাতত শুধু মার্কিন যুক্তরাষ্ট্রের গ্রাহকদের জন্যই এই সেবা চালু করেছে পেইপাল। এর কিছুদিন আগেই মেসেঞ্জারে পেইপাল অন্তর্ভূক্তির বিষয়টি ঘোষণা করা হয়েছিল। এবার আনুষ্ঠানিকভাবে সেবাটির বেটা সংস্করণ উন্মোচন করা হয়েছে। এ বছরের শেষ দিকে এটি পুরোপুরিভাবে গ্রাহকের জন্য উন্মুক্ত করার পরিকল্পনা রয়েছে।

পেইপাল ছাড়াও একই ধরনের সেবার জন্য স্ট্রাইপ, ভিসা, মাস্টারকার্ড এবং আমেরিকান এক্সপ্রেস-এর সঙ্গে কথা চালিয়ে যাচ্ছে ফেইসবুক। আপাতত যুক্তরাষ্ট্রে মেসেঞ্জারে পেইপাল সেবা চালু করা হলেও কবে নাগাদ অন্যান্য দেশে এই সেবা চালু করা হতে পারে সে বিষয়ে কিছুই জানায়নি কোনো প্রতিষ্ঠানই।

এর আগে মেসেঞ্জারে অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবার-কে অন্তর্ভূক্ত করেছে ফেইসবুক। সেখানেও ফেইসবুকের সঙ্গে অংশীদার হিসেবে ছিল পেইপাল।