পাঁচ ডলারে সৌরশক্তির রূপান্তর

সৌরশক্তি এবং বায়ুশক্তিকে ব্যবহারিক শক্তিতে রূপান্তরের সহজলভ্য উপায় বাতলে 'ডিসকভারি এডুকেশন ৩এম ইয়ং সায়েনটিস্ট চ্যালেঞ্জ' প্রতিযোগিতায় বিজয়ী হয়েছেন ১৩ বছরের এক কিশোরী।

রিয়াদ মোর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Oct 2016, 02:10 PM
Updated : 24 Oct 2016, 02:11 PM

নাম তার মানাসা মেন্ডু, মার্কিন যুক্তরাষ্ট্রের ওহাইও অঙ্গরাজ্যের এই কিশোরী জিতেছেন 'ডিসকভারি এডুকেশন ৩এম ইয়ং সাইনটিস্ট চ্যালেঞ্জ'-এর গ্র্যান্ড প্রাইজ। সাশ্রয়ী মূল্যে ‘সৌর রূপান্তর’ নকশা বানানোর জন্য এই প্রতিযোগিতায় বিজয়ী হয়েছেন তিনি। বিজয়ী হওয়ার মাধ্যমে তিনি ‘আমেরিকা’স টপ ইয়ং সায়েনটিস্ট’ উপাধি অর্জন করেছেন আর পেয়েছেন ২৫ হাজার ডলার পুরস্কার।

'ডিসকভারি এডুকেশন ৩এম ইয়ং সাইনটিস্ট চ্যালেঞ্জ' হচ্ছে ছোটদের বিজ্ঞান ও প্রকৌশলীবিষয়ক একটি প্রতিযোগিতা।

উন্নয়নশীল অঞ্চলগুলোতে সাশ্রয়ী শক্তির উৎসের চাহিদা মেটাতে সহায়তায় এই রুপান্তর পদ্ধতি তৈরি করা হয়েছে। তার এই পদ্ধতি তৈরিতে খরচ হবে মাত্র পাঁচ ডলার।

চূড়ান্ত পর্বে বিজয়ী নির্ধারণের শেষ তিন মাস ধরে মেন্ডু আর অন্যান্য নয় ফাইনালিস্ট তাদের প্রকল্প নিয়ে কাজ করেন। তাদের সবাই আয়োজকদের থেকে দেওয়া একজন পরামর্শকের অধীনে ছিলেন, জানিয়েছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন সাইট বিজনেস ইনসাইডার।     

ভারত ভ্রমণে আসার পরই সস্তায় শক্তি উৎপাদন নিয়ে কিছু করার অনুপ্রেরণা পান মেন্ডু। তিনি দেখেন ভারতে অনেক মানুষ সাশ্রয়ী মূল্যে পরিষ্কার পানি ও বিদ্যুৎ ব্যবহার থেকে বঞ্চিত। প্রকৃতপক্ষে, তিনি চেয়েছিলেন বায়ুশক্তিকে ব্যবহারের মাধ্যমে ব্যবহারযোগ্য শক্তিতে রূপান্তর করতে।