যুক্তরাজ্যে দাম বাড়াবে মাইক্রোসফট

ব্রিটেনে কিছু এন্টারপ্রাইজ সেবার দাম বাড়ানোর পরিকল্পনা করেছে মার্কিন সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট। পাউন্ডের দাম কমতে থাকায় এমন সিদ্ধান্ত নিতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Oct 2016, 01:13 PM
Updated : 24 Oct 2016, 01:13 PM

এর প্রভাব মাইক্রোসফটের ক্লাউড আর সফটওয়্যার পণ্যের উপর নির্ভর করা যুক্তরাজ্যের হাজারো প্রতিষ্ঠান ও সরকারি বিভাগের উপর পড়তে যাচ্ছে বলে জানিয়েছে রয়টার্স। 

বিভিন্ন প্রতিষ্ঠানে ব্যবহৃত ব্যবসায়িক সফটওয়্যারের দাম ১৩ শতাংশ আর ক্লাউড সেবায় ২২ শতাংশ দাম বাড়ানো হবে বলে জানিয়েছে মাইক্রোসফট। নতুন মূল্য ২০১৭ সালের জানুয়ারি থেকে কার্যকর করা হবে। ইইউ থেকে যুক্তরাজ্য বেরিয়ে আসার পর দাম পণ্য আর সেবার দাম বাড়িয়েছে অনেক প্রতিষ্ঠান, সে তালিকায় সর্বশেষ নাম এখন মাইক্রোসফট।

সামনের কয়েক বছরের মধ্যে মুদ্রাস্ফীতি বৃদ্ধির গতি ধীর হবে বলে আশা প্রকাশ করেছে যুক্তরাজ্যের কেন্দ্রীয় ব্যাংক দ্য ব্যাংক অফ ইংল্যান্ড। এ ক্ষেত্রে দুই শতাংশে লক্ষ্য নির্ধারণ করেছে তারা। 

উইন্ডোজ সফটওয়্যারের জন্য বহুল পরিচিত মাইক্রোসফট সম্প্রতি মোবাইল আর ক্লাউড কম্পিউটিং ব্যবসায়ের দিকে নজর দিয়েছে। এই সেবার মাধ্যমে প্রতিষ্ঠানটি কয়েক হাজার প্রতিষ্ঠান আর সরকারি সেবাদাতাদের ডেটা সংরক্ষণ, ব্যবস্থাপনা আর ডেটা প্রক্রিয়াকরণের কাজ করছে।

অন্যদিকে, গ্রাহকসেবা আর ইতোমধ্যে অর্ডার দেওয়া হয়ে গেছে এমন পণ্য বা সেবার দাম বাড়ানো হবে না বলে জানিয়েছে মাইক্রোসফট।