সাইবার হামলার কারণে পণ্য ফেরত

চলতি বছররের ২২ অক্টোবর যুক্তরাষ্ট্র এবং ইউরোপে সাইবার হামলার কারণে যুক্তরাষ্ট্রে বিক্রি হওয়া বেশ কিছু পণ্য ফেরত নেবে চীনা প্রতিষ্ঠান হ্যাংজু শিয়ংমাই টেকনোলজিস লিমিটেড।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Oct 2016, 01:10 PM
Updated : 24 Oct 2016, 01:11 PM

ডিজিটাল রেকর্ডার, ওয়েবক্যামের মতো সাধারণ ডিভাইস দিয়েই এই গুরুতর সাইবার হামলা চালানো হয়েছে বলে শনাক্ত করা হয়। এই ডিভাইসগুলোর মধ্যে বেশ কিছু পণ্য শিয়ংমাই-এর তৈরি বলেও জানিয়েছে গবেষকরা। তারই প্রেক্ষিতে দেশটি থেকে পণ্য ফেরত নিচ্ছে এই প্রতিষ্ঠান, জানিয়েছে রয়টার্স।

এই হামলায় বিশ্বজুড়ে টুইটার, নেটফ্লিক্স, অ্যামাজনের মতো জনপ্রিয় বেশ কিছু ওয়েবসাইট কিছু সময়ের জন্য বন্ধ হয়ে যায়। ডিএনএস সার্ভার প্রতিষ্ঠান ডাইন-কে লক্ষ্য করে এই হামলা চালানো হয়।

শিয়ংমাই এর পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, প্রতিষ্ঠানটি যুক্তরাষ্ট্রে এপ্রিলের আগে বিক্রি হওয়া পণ্য ফেরত নেবে। এ ছাড়াও নিজেদের পণ্যের পাসওয়ার্ড মজবুত করাসহ ব্যবহারকারীকে কিছু 'প্রটোকল' দেওয়া হবে বলে জানানো হয়।

প্রতিষ্ঠানটি আরও জানায় সাইবার হামলার মূল কারণগুলোর মধ্যে একটি হলো, গ্রাহক তাদের পণ্যের 'ডিফল্ট পাসওয়ার্ড পরিবর্তন করেন না। তবে, সব মিলিয়ে তাদের পণ্য সাইবার সিকিউরিটি রক্ষার ক্ষেত্রে বেশ নির্ভরশীল বলেও দাবি করা হয়েছে।

"মানবজাতির জন্য সিকিউরিটির ব্যাপারটি একটি সমস্যা। শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানগুলো যখন সেটির ভুক্তভোগী হয়েছে শিংমাই-ও এটি স্বীকার করতে ভয় পায়নি"।

যুক্তরাষ্ট্র থেকে সকল মডেলের ওয়েবক্যাম ফেরত নেওয়ার কথা জানিয়েছে প্রতিষ্ঠানটি।