রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ে মার্কিন সাইবার প্রতিশোধ

সম্প্রতি রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইট হ্যাক করেছেন নিজেকে 'দ্য জেসটার' নামে পরিচয় দেওয়া মার্কিন হ্যাকিং নজরদারি কমিটির এক সদস্য। একে তিনি যুক্তরাষ্ট্রের বিভিন্ন গুরুত্বপূর্ণ সাইটের উপর রুশ সাইবার আক্রমণের প্রতিশোধ হিসেবে উল্লেখ করেছেন।

রিফাত আহসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2016, 09:37 AM
Updated : 20 Nov 2016, 05:28 AM

শুক্রবার জেসটার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটের নিরাপত্তা লঙ্ঘনে সক্ষম হন এবং পরবর্তীতে সেখানে তার একটি বার্তা রেখে যান। ওই বার্তায় লেখা ছিল –“যুক্তরাষ্ট্রের উপর হামলা বন্ধ কর।"

“কমরেডগণ, আমরা একটি গুরুত্বপূর্ণ বার্তা আপনাদের সামনে আনার জন্য রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত কার্যক্রম সাময়িকভাবে স্থগিত করছি" -বলেন তিনি। “আমাদের ঘাঁটানো বন্ধ করুন। আপনারা হয়ত আপনাদের আশপাশের রাষ্ট্রগুলোর উপর প্রভাব বিস্তার করতে পারবেন কিন্তু এটি আমেরিকা। কেউ এতে সন্তুষ্ট নয়।”

হ্যাকিংয়ের শিকার মিড ডট আরইউ ওয়েবসাইটটি হচ্ছে রাশিয়ার আন্তর্জাতিক কূটনীতি নিয়ন্ত্রণসংক্রান্ত সংস্থার অফিসিয়াল সাইট। এটি যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অফ স্টেট-এর সমতুল্য বলে জানিয়েছে সিএনএন।

হ্যাকিংয়ের সঙ্গে বিদ্রুপও রেখেছেন জেসটার। ওয়েবসাইট পরিদর্শকরা যখন সাইটটিতে প্রবেশ করেন তখন তারা যুক্তরাষ্ট্রের গৃহযুদ্ধসংক্রান্ত একটি গগনবিদারী কানফাটা আওয়াজ শুনতে পান, যার সঙ্গে জরুরি আবহাওয়া সম্প্রচারের তীক্ষ্ণ আওয়াজও যুক্ত থাকে। 

যুক্তরাষ্ট্র সম্প্রতি রাশিয়ার বিরুদ্ধে তাদের রাজনৈতিক বিষয়ে অনধিকারচর্চার অভিযোগ তুলেছে। রুশ গোয়েন্দা সংস্থাকে ডেমোক্রেটিক ন্যাশনাল কমিটি'র ইমেইল এবং ডেমোক্রেটিক দলের সঙ্গে জড়িত অন্যান্য সংস্থার গোপন তথ্য চুরির দায়ে অভিযুক্ত করা হয়েছে।

চুরি হওয়া ইমেইল বেহাত হওয়ার পেছনে রাশিয়ার হাত রয়েছে বলে অভিযোগ তোলা হলেও, দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বরাবরই তা প্রত্যাখ্যান করে এসেছেন।

“বাস্তবতার মুখোমুখি হও। আমি জানি এটি তুমি, এমনকি কার বদলেও নয় এবং তুমিও জান এটি তুমি" -লিখেন জেসটার। “এখন আমি মেজাজ হারানোর আগেই তোমরা তোমাদের ঘরে ফিরে যাও"- দেওয়া হয় এমন হুমকিও।

অতীতে নিজেকে ইন্টারনেট এর ব্যাটম্যান দাবি করা সাবেক এই এফবিআই এজেন্ট জেসটার জিহাদিস্ট ওয়েবসাইট, যোগাযোগ ফোরাম হ্যাকসহ বিভিন্ন সম্ভাব্য সন্ত্রাসী হুমকি চিহ্নিত করেছেন।

“আমি তাদের চোখে খোঁচা দিতে চাই এবং আমি বসে থাকবনা যখন তারা আমাদের দিকে চেয়ে হাসবে"-বলেন তিনি। জেসটার একটি পুরানো হ্যাকিং কৌশল ব্যবহার করে রাশিয়ান ওয়েবসাইটটির কম্পিউটার কোডে খুঁত খুজে বের করেন এবং পরবর্তীতে তার নিজের কোডটি এর মধ্যে প্রবেশ করান।

“মস্কোতে এখন ভোর ৪টা এবং এটি একটি একটি সাপ্তাহিক ছুটির দিনও। আমি আশা করছি সোমবারের আগে তারা ত্রুটিটির সমাধান বের করতে পারবেনা"- যোগ করেন তিনি।

শনিবার সকাল ১১টা পর্যন্ত বার্তাটি অনলাইনে ছিল।