টাইম ওয়ার্নার কিনতে এটিঅ্যান্ডটি'র ৮৫ বিলিয়ন

মার্কিন কেবল টেলিযোগাযোগ প্রতিষ্ঠান টাইম ওয়ার্নার-কে আট হাজার কোটি ডলারেরও বেশি দামে কিনতে সম্মত হয়েছে স্বদেশীয় আরেক টেলিযোগাযোগ প্রতিষ্ঠান এটিঅ্যান্ডটি, এক প্রতিবেদনে জানিয়েছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2016, 09:33 AM
Updated : 23 Oct 2016, 09:33 AM

অন্যদিকে অংকটা ৮৫৪০ কোটি ডলার বলে এক বিবৃতিতে জানিয়েছে প্রতিষ্ঠানটি। যদি এই চুক্তি নিয়ন্ত্রকরা মেনে নেন, তবে চলতি বছর এটি বিশ্বের সবচেয়ে বড় চুক্তি হবে বলে জানিয়েছে সংবাদমাধ্যমটি। এর মাধ্যমে এইচবিও আর সিএনএন চ্যানেল, ফিল্ম স্টুডিও ওয়ার্নার ব্রাদার্স আর এগুলোর সঙ্গে থাকা অন্যান্য মিডিয়া সম্পত্তি এটিঅ্যান্ডটি'র হাতে আসবে। তবে, এটিঅ্যান্ডটি টাইম ওয়ার্নার-এর কনটেন্ট বিতরণ সীমাবদ্ধ করার চেষ্টা করতে পারে এমন শঙ্কায় এই চুক্তি মার্কিন অ্যান্টিট্রাস্ট কর্তৃপক্ষের কড়া নজরদারিতে থাকবে।

রয়টার্স-এর হিসাব অনুযায়ী টাইম ওয়ার্নার-এর প্রতিটি শেয়ারের জন্য এটিঅ্যান্ডটি-কে গুণতে হচ্ছে ১০৭.৫০ ডলার। যার অর্ধেক নগদ অর্থে পরিশোধ করা হবে আর বাকি অর্ধেক দেওয়া হবে শেয়ারের মাধ্যমে। ২০১৭ সালের মধ্যে এই চুক্তি সম্পন্ন হবে বলে আশা প্রকাশ করেছে এটিঅ্যান্ডটি। মার্কিন বিচার বিভাগ এই চুক্তি যাচাই করবে বলেও যানায় প্রতিষ্ঠানটি।

এদিকে, যুক্তরাষ্ট্রের আরেক কেবল প্রতিষ্ঠান কমকাস্ট, এনবিসি ইউনিভার্সাল-কে তিন হাজার কোটি ডলারে কিনছে। ইতোমধ্যে এ নিয়েই উদ্বিগ্ন দেশটির আইনপ্রণেতারা। দেশটির কানেকটিকাট-এর সাবেক রাষ্ট্রপক্ষের আইনজীবী সিনেটর রিচার্ড ব্লুমেনথাল বলেন, "এই খাতের এত বড় একীভূতকরণের জন্য কঠোর মূল্যায়ন আর জোর নজরদারি দরকার।"

৮ নভেম্বর হতে যাওয়া মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প অবশ্য জানিয়েছেন, তিনি জয়ী হলে যে কোনো এটিঅ্যান্ডটি-টাইম ওয়ার্নার চুক্তি রুখে দেবেন। শুধু তাই নয়, নির্বাচনী প্রচারণায় প্রচার সুবিধা পাওয়া নিয়ে সিএনএন-এর বিরুদ্ধে অভিযোগও আছে তার।

অন্যদিকে, তার প্রতিদ্বন্দ্বী ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিনটন-কে এ নিয়ে অনুরোধ করা হলেও, তিনি তাৎক্ষণিকভাবে কোনো জবাব দেননি বলে জানিয়েছে রয়টার্স।