অ্যাপস্টোরে যুক্তরাষ্ট্রের চেয়ে খরুচে চীন

টেক জায়ান্ট অ্যাপলের অ্যাপস্টোরে মার্কিন যুক্তরাষ্ট্রের চেয়ে চীন বেশি অর্থ খরচ করে বলে জানানো হয়েছে। চলতি বছরের তৃতীয় প্রান্তিকের হিসাবে যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে গেছে দেশটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2016, 09:23 AM
Updated : 23 Oct 2016, 09:23 AM

মোবাইল বিশ্লেষণা এবং গবেষণা প্রতিষ্ঠান 'অ্যাপ অ্যানি'-র পক্ষ থেকে বলা হয়েছে, এই প্রান্তিকে অ্যাপস্টোরে ১৭০ কোটি মার্কিন ডলার ব্যয় করেছে চীনা গ্রাহকরা। যেখানে যুক্তরাষ্ট্রের গ্রাহক ব্যয় করেছে ১৪৫ কোটি ডলার। যুক্তরাষ্ট্রের চেয়ে ১৫ শতাংশ বেশি করেছে চীন, জানিয়েছে ফরচুন সাময়িকী।

২০১০ সাল থেকে অ্যাপস্টোরে সবচেয়ে বেশি ব্যয় করে আসছে করে আসছে যুক্তরাষ্ট্র। এবারই প্রথমবারের মতো সেই জায়গা নিল চীন।

প্রতিবেদনে বলা হয় চীনা গ্রাহকরা আগের চেয়ে বেশি মোবাইল গেইম কিনছে। এর মধ্যে যে সকল গেইম অন্যান্য খেলোয়াড়ের সঙ্গে খেলা যায় সেই গেইমগুলোতেই আগ্রহ বেশি। ভিডিও গেইমের পর 'টেনসেন্ট ভিডিও' এবং 'ইউকু'-এর মতো বিনোদনধর্মী ভিডিও-স্ট্রিমিং অ্যাপ কিনছে দেশটির গ্রাহক।

অ্যাপস্টোর থেকে কোন গেইমগুলো বেশি ডাউনলোড করা হচ্ছে সেটির তালিকা দেওয়া না হলেও অগমেন্টেড রিয়ালিটি গেইম 'পোকিমন গো'-এর কথা উল্লেখ করে বলা হয়েছে গেইমটি সারাবিশ্বে সাড়া জাগিয়েছে। উন্মোচনের পর থেকে এ যাবত গেইমটি থেকে আয় ৬০ কোটি মার্কিন ডলারে পৌঁছে। পোকিমন গো-এর এই আয় যেকোনো অ্যাপ-এর চেয়ে দ্রুত এই সংখ্যায় পৌঁছেছে বলা জানানো হয়।