সাইকেল চোরকে নাকাল করবে 'স্কাংকলক'

সাইকেল চোরদের শিক্ষা দিতে উদ্ভাবন করা হয়েছে গ্যাস সমৃদ্ধ নতুন তালা  'স্কাংকলক'। চোরেরা এই তালা কাটার চেষ্টা করলেই সেটি থেকে গ্যাস বের হবে এবং এই গ্যাস চোরকে অসুস্থ করে দেবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2016, 09:19 AM
Updated : 23 Oct 2016, 09:19 AM

ব্রিটিশ ট্যাবলয়েড মিরর জানিয়েছে, ইউলক আকারের তালা থেকে নির্গত হওয়া এই প্রকট গ্যাস চোরের বমির কারণ হবে এবং এটি তাঁর কাপড়ে পাকাপোক্তভাবে লেগে যাবে।

নিজের সাইকেল চুরি হওয়ার পরই এই ধরনের তালা তৈরির পরিকল্পনা আসে স্কাংকলক প্রধান ড্যানিয়েল ইজকোস্কি-এর মাথায়। তিনি বলেন, "প্রথমবার দেখার পর এবং নিজে সাইকেল চুরি যাওয়া র পর আমরা বুঝতে পারি আমাদের বিশাল, মজবুত তালার দরকার নেই। আমাদের এমন একটি তালা দরকার যেটির মৌলিক প্রতিবন্ধকতা সৃষ্টির ক্ষমতা রয়েছে।"

"ছয়মাস কাজ করে আমরা স্কাংকলক বানিয়েছি," বলেন ইজকোস্কি।

প্রতি বছর বিশ্বব্যাপী প্রায় পাঁচ লাখ সাইকেল চুরি যায় যেগুলোর তালা কাটতে করাত ব্যবহার করা হয়। নতুন এই তালা কাটতে গেলেই সেখান থেকে গ্যাস বের হবে। এই দূর্গন্ধযুক্ত প্রতিবন্ধক সাইকেলটি চুরির হাত থেকে রক্ষা করবে বলে জানানো হয়েছে।

তালার মধ্যে থাকা গ্যাসটি এতটাই প্রকট যে এটি অনেক মজবুত গ্যাস মুখোশকেও হার মানিয়েছে। নতুন এই তালাটির জন্য এখন তহবিল যোগাড় করার লক্ষ্যে কাজ করছে প্রতিষ্ঠানটি।

স্কাংকলকের পক্ষ থেকে বলা হয়েছে আইন এবং নিয়মনীতি মেনেই তালাটি তৈরি করা হয়েছে।