পর্ন দেখার অভ্যাসে যুক্তরাজ্যের নজর

পর্নোগ্রাফি দেখার জন্য দর্শকের বয়স পর্যাপ্ত কিনা তা যাচাইয়ের পরিকল্পনা করেছে যুক্তরাজ্য সরকার। এর ফলে প্রত্যেক দর্শকের পর্ন দেখার অভ্যাস নিয়ে একটি ডেটাবেইস বানানো হতে পারে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2016, 09:16 AM
Updated : 23 Oct 2016, 09:16 AM

প্রাপ্তবয়স্ক কনটেন্ট শুধু ১৮ বছরের বেশি লোকেরাই দেখতে পারবেন, এ বিষয়টি নিশ্চিত করতে নতুন যাচাই পদ্ধতি আনতে চাচ্ছে দেশটির সরকার, জানিয়েছে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেনডেন্ট।

কিন্তু নতুন এই পদ্ধতিতে পুরো যুক্তরাজ্যের মানুষদের পর্ন দেখার অভ্যাস নিয়ে সম্পূর্ণ ডেটাবেইস তৈরি করা হতে পারে বলে জানিয়েছে ওপেন রাইটস গ্রুপ। এর ফলে তথ্য লঙ্ঘনের সুযোগ সৃষ্টি হতে পারে, যা যে কোনো সময় যে কারও কাছে প্রকাশ হয়ে যেতে পারে বলে দাবি এই প্রচারণা গোষ্ঠীর।

অন্যদিকে, এই পদক্ষেপ নেওয়ার মূলে থাকা ব্যক্তিরা দাবি করছেন, এ ক্ষেত্রে প্রাইভেসি-কে সর্বোচ্চ প্রাধান্য দেওয়া হবে। কিন্তু যে পদ্ধতিতে এই ব্যবস্থা নেওয়া হবে তা হয়তো মানুষকে তাদের ডেটা সুরক্ষিত রাখার সুযোগ দেবে না।

ডেটা সুরক্ষা আইন অনুযায়ী, এর জন্য মানুষ যদি নীতিমালা ও শর্তাবলীতে সই করে স্বেচ্ছায় তাদের ডেটা দিতে হবে। কিন্তু এ ক্ষেত্রে পর্ন দেখার অভ্যাস আর তাদের বয়স তাদের জিজ্ঞাসা না করেই নেওয়া হচ্ছে, এর মানে হচ্ছে দর্শকদের স্পর্শকাতর তথ্য নিরাপদ রাখতে কষ্টসাধ্য হবে। 

বয়স যাচাইয়ে নেওয়া তথ্য যে নিরাপদ ও সুরক্ষিত রাখা হবে তা নিশ্চিত করতে সরকারকে আহ্বান জানিয়েছে ওপেন রাইটস গ্রুপ। কিন্তু যদি এই ব্যবস্থা সুরক্ষিত হয়ও, সেখানে এমন কোনো প্রমাণ নেই যে বয়স যাচাই ব্যবস্থা আসলেই কিশোরদের পর্নোগ্রাফি অ্যাকসেস করায় কোনো বাধা দেবে।