যুক্তরাষ্ট্র, ইউরোপে সাইবার হামলায় দোষী শনাক্ত

শনিবার ইন্টারনেট অবকাঠামোর উপর বড় রকম আক্রমণের ঘটনার সঙ্গে জড়িত এক ব্যক্তিকে শনাক্ত করা হয়েছে বলে দাবি করেছেন নিরাপত্তা গবেষকরা। এদিন টুইটার, পে-পাল, অ্যামাজন ওয়েব সার্ভিসসহ ডোমেইন নেইম সার্ভিস ব্যবহারকারী অন্যান্য বেশ কিছু সাইট বন্ধ হয়ে যায়।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2016, 09:14 AM
Updated : 23 Oct 2016, 09:14 AM

হ্যাক করা বড় নেটওয়ার্কের মধ্যে  সংযুক্ত একাধিক ক্যামেরা, ডিজিটাল রেকর্ডার আর ডোমেইন অনুরোধ ডিরেক্টরি সার্ভারে বিশাল পরিমান তরঙ্গ পাঠাতে সক্ষম এমন ডিভাইসের সাহায্যে অপরাধীকে শনাক্ত করা সম্ভব হয়েছে বলে উল্লেখ করেন তারা, জানিয়েছে ফরচুন।

নিরাপত্তা গবেষণা প্রতিষ্ঠান ফ্ল্যাশপয়েন্ট-এর প্রধান অ্যালিসন নিক্সন জানান, বৃহত্তর এই হ্যাকিংয়ে ব্যবহৃত অধিকাংশ উপাদান চীনা প্রতিষ্ঠান শিয়ংমাই টেকনোলজিস-এর।

এইসব ডিভাইস নিয়ন্ত্রণে ব্যবহৃত সফটওয়্যার ছিল লাখ লাখ সংখ্যা সম্বলিত একটি ম্যালওয়ার প্যাকেজ, যা ‘মিরাই’ (জাপানি শব্দ, যার অর্থ হল ভবিষ্যত)  নামে পরিচিত। এই সফটওয়্যারের সোর্স কোড ওই সফটওয়্যারের ‘অজ্ঞাত’ নির্মাতা সেপ্টেম্বর মাসে জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেন। এ থেকে ধারণা করা হচ্ছে, সংঘটিত বড় রকমের এই সাইবার আক্রমণে অনেক ‘ক্ষতিকর’ হ্যাকারই জড়িত ছিল। 

এই সাইবারআক্রমণকে ইন্টারনেটের নিরাপত্তা গবেষকদের জন্য সবচেয়ে বাজে পরিস্থিতির সতর্কবার্তা হিসেবেই বিবেচনা করা হচ্ছে। তবে, এরকম পরিস্থিতির পুনরাবৃত্তি প্রতিরোধে এখন খুব কম উপায়ই রয়েছে।