সাধারণ ডিভাইসেই ‘অসাধারণ’ হ্যাক

সাধারণ ডিভাইস ব্যবহার করেই ২২ অক্টোবর বিশ্বব্যাপী সাইবার হামলা চালানো হয়েছে বলে জানানো হয়েছে। ইন্টারনেটের সঙ্গে যুক্ত সাধারণ ডিভাইস যেগুলো সন্দেহজনক নয় এমন ডিভাইসই ব্যবহার করেছে হ্যাকার দল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2016, 08:42 AM
Updated : 4 Dec 2016, 02:22 PM

সিকিউরিটি ফার্ম ফ্ল্যাশপয়েন্ট জানায়, ম্যালওয়্যার দিয়ে ডিজিটাল ভিডিও রেকর্ডিং এবং মানুষের বাড়ির ওয়েবক্যামের নিয়ন্ত্রণ নেয় হ্যাকাররা। এই ডিভাইসগুলোর মাধ্যমে মালিকের অজান্তেই গুরুতর এই সাইবার হামলা চালানো হয়েছে, জানিয়েছে সিএনএন।

শুক্রবার বেশ কয়েকটি সাইবার হামলায় অনেকগুলো জনপ্রিয় ওয়েবসাইট কিছু সময়ের জন্য বন্ধ হয়ে হয়ে যায়। এতে যুক্তরাষ্ট্র এবং ইউরোপজুড়ে ইন্টারনেট সেবা বিঘ্নিত হয়। প্রাথমিকভাবে ধারণা করা হয়েছিল ডোমেইন নেইম সিস্টেম (ডিএনএস) কে লক্ষ্য করে এই হামলা চলানা হয়েছে।

হামলায় সাধারণ ডিভাইস নিয়ন্ত্রণ করতে যে ম্যালওয়্যার ব্যবহার করা হয়েছে সেটি লক্ষ লক্ষ ডিভাইসকে আক্রান্ত করেছে বলে জানানো হয়।

ডিএনএস সার্ভার প্রতিষ্ঠানগুলোর মধ্যে একটি 'ডাইন'। এই হামলায় হ্যাকাররা এই প্রতিষ্ঠানকেই লক্ষ্য হিসেবে নিয়েছে বলা ধারণা করা হচ্ছে।

সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান ডাইনাট্রেস জানায়, হামলার দিন ১৫০টি ওয়েবসাইট পর্যবেক্ষণ করছিল তারা এর মধ্যে ৭৭টি ক্ষতিগ্রস্থ হয়েছে। হামলার বিষয়টি ঠিক কিভাবে চালানো হয়েছে সেটিও খতিয়ে দেখছে মার্কিন তদন্তকারী সংস্থা এফবিআই।

ডাইন-এর এক পরিচালক ডোগ ম্যাডোরি বলেন, "এটি এত শীঘ্রই জানা কষ্টকর।"

চলতি বছরের সেপ্টেম্বরে ফরাসী ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান ওভিএইচ এবং গবেষক ব্রায়ান ক্রেবস-এর ওয়েবসাইটে এই একই ধরনের হামলা চলানো হয় বলে জানানো হয়েছে। আবারের হামলার সঙ্গে আগের হামলার কোনো সংযোগ রয়েছে কি না সেটি খতিয়ে দেখা হচ্ছে।