আগুন আইফোন ৭-এও!

স্যামসাংয়ের গ্যালাক্সি নোট ৭-এর পর এবার প্রতিদ্বন্দ্বী অ্যাপলের আইফোন ৭-এও আগুন ধরার অভিযোগ উঠেছে।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Oct 2016, 02:42 PM
Updated : 22 Oct 2016, 02:42 PM

সম্প্রতি এক অস্ট্রেলীয় ব্যক্তি দাবী করেছেন, তার আইফোন ৭-এ আগুন ধরেছে আর এজন্য তার গাড়িও ক্ষতিগ্রস্ত হয়েছে। বৃহস্পতিবার এই অভিযোগের বিষয়ে তদন্ত শুরুর কথা জানিয়েছে অ্যাপল।

অভিযোগকারী সার্ফার ম্যাট জোন্স চ্যানেল ৭ নিউজ-কে জানান, তিনি নিউ সাউথ ওয়েলস সমুদ্র সৈকতে গিয়েছিলেন। যাওয়ার আগে তিনি আগের সপ্তাহে কেনা অ্যাপল ৭ ট্রাউজারে মুড়িয়ে গাড়িতে রেখে যান। কিছুক্ষণ পর তিনি ফিরে এসে দেখেন গাড়ি থেকে ধোঁয়া বের হচ্ছে। তিনি বলেন, "আমি গাড়ির ভেতর কাল ধোঁয়ার জন্য কিছুই দেখতে পাচ্ছিলাম না।"

অন্য এক ফোন থেকে নেওয়া ফুটেজে দেখা যায়, গাড়ির সামনের সিট, ড্যাশবোর্ড, আর স্টিক পুড়ে গলে গিয়েছে। জোন্স জানান, তার মনে হয়েছে গাড়ি থেকে যেন 'অনেক বেশি উত্তাপ' বের হচ্ছিল। তিনি কোনোভাবে গাড়ি থেকে কাপড় বের করেছিলেন। "ভাঁজ করে রাখা প্যান্ট পুড়ে ছাই হয়ে গিয়েছিল। আর তার ভেতর রাখা আইফোন ৭ গলে গিয়েছিল", বলেন তিনি।

রেকর্ড করা এক ভিডিওতে জোন্স ফোনের দিকে নির্দেশ করে দেখান,  "এই যে ফোন, পুরোপুরি পুড়ে গেছে।"

তিনি জানান তার ফোন আগে কখনও হাত থেকে পড়েও যায়নি বা কোনোভাবে ক্ষতিগ্রস্থও হয়নি। অ্যাপল ছাড়া অন্য কোনো চার্জিং ডিভাইসও এই ফোনে ব্যবহার করেননি কখনও।

অ্যাপলের এক মুখপাত্র জানিয়েছেন, তারা এই অভিযোগের বিষয়টি তদন্ত করে দেখছেন। "আমরা গ্রাহকদের সঙ্গে যোগাযোগ করছি এবং এই অভিযোগ খতিয়ে দেখছি", তিনি বলেন।

লিথিয়াম-আয়ন ব্যাটারিতে বাহ্যিক কোনো ক্ষতি হলে বা বেশি গরম হয়ে গেলে আগুন ধরে যেতে পারে। এ সমস্যার জন্য চলতি বছর, অ্যাপলের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং প্রায় ২৫ লাখ ফোন বাজার থেকে সরিয়ে নিতে বাধ্য হয় এবং শেষ পর্যন্ত তাদের সর্বশেষ মুক্তিপ্রাপ্ত স্যামসাং গ্যালাক্সি ৭ নির্মাণ বন্ধ ঘোষণা করে।