ওবামা'র উদাহরণে নোট ৭

নিজের বক্তৃতায় স্যামসাং ‘গ্যালাক্সি নোট ৭’-কে উদাহরণ হিসেবে টেনে নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

রিয়াদ মোর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Oct 2016, 02:39 PM
Updated : 22 Oct 2016, 02:39 PM

ফ্লোরিডা অঙ্গরাজ্যের মিয়ামি শহরে জনসম্মুক্ষে বক্তৃতা দিচ্ছিলেন ওবামা। তার বক্তৃতার বিষয়বস্তু ছিল ওবামাকেয়ার (২০১০ সালে ওবামার পাসকৃত আইন, যা অসুস্থ রোগীকে সস্তায় স্বাস্থ্যসেবা নিশ্চিত করে)। সেখানেই নোট ৭-উদাহরণ দিয়েছেন তিনি।

মাইক্রোব্লগিং সাইট টুইটারে ওবামার বক্তব্যের এক ভিডিও পোস্ট করেছেন রাজনীতিবিষয়ক সংবাদমাধ্যম পলিটিকো-এর কর্মকর্তা ড্যান ডায়মন্ড। বক্তব্যে মার্কিন প্রেডিসেন্টকে তার বিষয়বস্তুকে পরোক্ষভাবে নোট ৭-এর সঙ্গে সাদৃশ্য করতে দেখা যায়। তিনি তার স্বল্পসাধ্যের সেবার আইনকে স্মার্টফোন প্রতিষ্ঠানের স্মার্টফোন উন্মোচনের সঙ্গে তুলনা করেছেন, জানিয়েছে মার্কিন প্রযুক্তি বিষয়ক সাইট ভার্জ।

তিনি বলেন, "ফোনে যদি কোনো সমস্যা ধরা পড়ে, তবে তারা (প্রতিষ্ঠান) এর সমাধান বের করে, সংস্কার করে।" মৃদ্যুহাস্যকর অবস্থায় তিনি আরও বলেন, “যদি না এতে (স্মার্টফোনে)আগুন ধরে। তখন এটি বাজার থেকে উঠিয়ে নেওয়া হয়।”

স্যামসাং তাদের নতুন স্মার্টফোন গ্যালাক্সি নোট ৭-এর সঙ্গে পর্যায়ক্রমে যা কিছু করেছে সব কিছুর জন্যই সমালোচনার স্বীকার হয়েছে। উন্মোচনের পরেই ফোনটিতে ব্যাটারির সমস্যাজনিত কারণে আগুন ধরায় ভোক্তাদের কাছ থেকে ফেরত নিয়ে নতুন সংস্করণের নোট ৭ দেওয়া হয়। আর বলা হয় এগুলো পুরোপুরি নিরাপদ। পরবর্তীতে আবার ফোনটিতে একই রকম সমস্যা ধরা পড়ে এবং সম্প্রতি প্রতিষ্ঠানটি বাজার থেকে সব নোট ৭ তুলে নেয় এবং ফোনটির উৎপাদন বন্ধ করে দেয়।

প্রেসিডেন্ট তার বক্তৃতায় এটি নিয়ে তুলনাকালে বলেন, “কিন্তু আপনি এই আবর্তনশীল ফোনকে আর ব্যবহার করবেন না। আপনি বলবেন না, ঠিক আছে আমরা স্মার্টফোনটিকে প্রত্যাহার করছি, আমরা শুধু ডায়াল আপ-এর জন্য ব্যবহার করব। এটি আপনারা করবেন না।”

এ বিষয়ে জানতে স্যামসাংয়ের সঙ্গে যোগাযোগ করা হলে তাৎক্ষনিক কোনো মন্তব্য করেনি প্রতিষ্ঠানটি।