যুক্তরাষ্ট্র, ইউরোপজুড়ে সাইবার হামলা

২১ অক্টোবর এক সাইবার হামলায় সাময়িকভাবে বন্ধ হয়ে যায় সিএনএন, টুইটার, নেটফ্লিক্স-এর মতো বড় বড় কিছু সাইট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Oct 2016, 12:37 PM
Updated : 22 Oct 2016, 12:37 PM

সাইবার হামলায় আরও বন্ধ হয় স্পটিফাই, রেডিট, পেইপাল, পিন্টারেস্ট এবং ফক্সনিউজ-এর সেবা। এসব ওয়েবসাইটের পাশাপাশি গার্ডিয়ান, নিউ ইয়র্ক টাইমস এবং ওয়াল স্ট্রিট জার্নাল-এর মতো সংবাদপত্রের সাইটের কার্যক্রম বিঘ্নিত হয় বলে জানিয়েছে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান।

প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, ডিএনএস (ডোমেইন নেইম সিস্টেম) প্রতিষ্ঠান ‘ডাইন’-কে লক্ষ্য করে এই হামলা চালানো হয়েছে। বেশ কিছু ডিএনএস সার্ভার প্রতিষ্ঠানের মধ্যে ‘ডাইন’ একটি। ২১ অক্টোবর সকালে অ্যামাজনের ক্লাউড সেবা কয়েক ঘণ্টার জন্য বন্ধ ছিল বলে জানানো হয়েছে। অ্যামাজনের ডোমেইন সেবাও ডাইন দিয়ে থাকে।

এ বিষয়ে প্রতিষ্ঠানটির বিশ্লেষক ডোগ ম্যাডোরি বলেন, “আমরা অ্যামাজনকে সেবা দিয়ে থাকি, কিন্তু তাদের নেটওয়ার্ক অত্যন্ত জটিল তাই সিস্টেম ক্ষতিগ্রস্থ হয়েছে কি না তা নির্ধারণ করা কষ্টকর।”

এ বিষয়ে কোনো মন্তব্য করেনি অ্যামাজন। ডিএনএস সিস্টেমের উপর কড়া নজরদারী রাখছে ডাইন। তবে, ওইদিন দুপুরে এবং বিকালে আরও দুইটি হামলার খবর নিশ্চিত করেছে প্রতিষ্ঠানটি।

সিকিউরিটি বিশেষজ্ঞ ব্রুস শ্নেইয়ার-এর মতে, কেউ একজন ‘কীভাবে ইন্টারনেট বন্ধ’ করে দেওয়া যায় তা শেখার চেষ্টা করছেন। তিনি সিস্টেমের দূর্বলতা পরীক্ষা করে দেখছেন।

“কেউ একজন প্রতিষ্ঠানগুলোর সুরক্ষা প্রাচীরকে গুরুতরভাবে পরীক্ষা করে দেখছেন, যেগুলো জটিল ইন্টারনেট সেবা দিয়ে থাকে,” বলেন শ্নেইয়ার।