কোডাক-এর নতুন স্মার্টফোন

নতুন স্মার্টফোন আনতে যাচ্ছে ক্যামেরা নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান কোডাক।

রিয়াদ মোর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Oct 2016, 12:27 PM
Updated : 22 Oct 2016, 12:27 PM

২০১৫ সালে সিইএস (কনজিউমার ইলেকট্রনিকস ট্রেডশো)-তে কোডাক-এর প্রথম আইএম ৫ নামের ফোনটি উন্মোচন করা হয়। মধ্যমানের এই অ্যান্ড্রয়েড হ্যান্ডসেট সহজভাবে ফোটোগ্রাফির জন্য বিশেষভাবে বানানো হয়।

এবার ব্রিটিশ মোবাইল উৎপাদনকারী প্রতিষ্ঠান বুলইট কোডাক একট্রা নামের নতুন স্মার্টফোন উন্মোচন করেছে। এই স্মার্টফোনের নামকরণ ১৯৪১ সালের কোডাক ক্যামেরার একটি মডেল এর নাম অনুসারে করা হয়েছে, জানিয়েছে প্রযুক্তি সাইট ভার্জ।

আইএম ৫-এর মতো একট্রাতেও আছে ১০৮০পি-এর রেজুলিউশন এবং ৫ ইঞ্চি ডিসপ্লে। এই ফোনটি ডিজাইন করেছে বুলইট। এই প্রতিষ্ঠানটি ক্যাট (স্থাপত্য কাজের জন্য বিশেষ যন্ত্র তৈরির মার্কিন প্রতিষ্ঠান)-এর ব্র্যান্ড ব্যবহার করে ফোনের শক্ত আবরণ নির্মাণ করে এবং সম্প্রতি তারা ল্যান্ড রোভার ব্র্যান্ড-এর জন্য এই আবরণ তৈরি করবে বলে জানায়।

একট্রাতে আছে ২১ মেগাপিক্সেল ক্যামেরা, সঙ্গে এফ ২.০ অ্যাপারচার এবং সনির আইএমএক্স ২৩০ ইমেজ সেন্সর যা ২০১৫ সালের সনির স্মার্টফোম জেড ৩ তে ছিল। এর সঙ্গে একট্রায় আছে ৩ জিবি র‌্যাম, ৩২ জিবি মেমরি, মেডিয়াটেক হেলিও এক্স২০ প্রসেসর। বুলইট-এর দৃষ্টিতে পণ্যটি নিজের সম্মান ঠিকই পাবে কেননা কোডাক সম্পর্কে মানুষ জানে এবং ভালবাসে।

প্রতিষ্ঠানটি যানায়, যদিও প্রতিষ্ঠানটির প্রধান লক্ষ্য হচ্ছে ফটোগ্রাফি পণ্য বিক্রি করা, তারা আইফোন ৭ বা গুগল পিক্সেল-এর ছবির মানের সঙ্গে প্রতিদ্বন্দ্বীতা করার লক্ষ্য নির্ধারণ করেনি। এর বিপরীতে তারা একে সরল, সুন্দর এবং ক্যামেরার বড় প্রভাব হিসেবেই দেখছে।