নিজেদের রেকর্ড শেয়ারমূল্যে মাইক্রোসফট

ক্লাউড কম্পিউটিংয়ে নজর দেওয়ার ফলে প্রান্তিক লাভ প্রত্যাশা ছাড়িয়েছে বলে জানিয়েছে মাইক্রোসফট। প্রতিষ্ঠানটি শেয়ারমূল্য এখন এর সর্বকালের শীর্ষে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Oct 2016, 03:31 PM
Updated : 21 Oct 2016, 03:31 PM

চলতি বছর সেপ্টেম্বরে শেষ হওয়া প্রান্তিকে মার্কিন এই সফটওয়্যার জায়ান্টের মোট লাভ হয়েছে ৪৭০ কোটি ডলার। কম্পিউটার বিক্রি কমে যাওয়ার পর প্রতিষ্ঠানের ক্লাউডভিত্তিক সেবা ব্যবসায়ের দিকে নজর দিয়েছেন প্রধান নির্বাহী সাত্যিয়া নাদেলা। প্রতিষ্ঠানটির শেয়ারমূল্য ছয় শতাংশ বেড়ে প্রতি শেয়ারের মূল্য ৬০.৭৩ ডলারে গিয়ে দাঁড়িয়েছে।

এর আগে প্রতিষ্ঠানটির প্রতি শেয়ারমূল্যের সর্বোচ্চ অংক ছিল ৫৯.৯৭ ডলার। বিল গেটস -এর জায়গায় প্রধান নির্বাহী হিসেবে স্টিভ বলমার আসার কিছুদিন আগে ১৯৯৯ সালে এই অর্জন করে মাইক্রোসফট। নাদেলা যখন ২০১৪ সালে বলমার-এর জায়গায় আসেন তখন মাইক্রোসফটের প্রতি শেয়ারের মূল্য ছিল ৩৭ ডলার।

উইন্ডোজ অপারেটিং সিস্টেম আর অফিস সফটওয়্যারের মতো প্রচলিত পণ্য থেকে সরে এসে মোবাইল আর ক্লাউড কম্পিউটিং ব্যবসায় নজর দিয়েছে মাইক্রোসফট, আর এ বিষয়ে বিনিয়োগকারীরাও প্রতিষ্ঠানটির উপর আত্মবিশ্বাসী বলে জানিয়েছে বিবিসি।

এই প্রান্তিকের মাইক্রোসফট-এর অফিস ৩৬৫ ক্লাউড ব্যবসায়ের আয় বেড়েছে আট শতাংশ, আর এর সারফেইস ট্যাবলেট থেকে আয় বেড়েছে ৩৮ শতাংশ। অন্যদিকে, গেইমিং কনসোল এক্সবক্স থেকে আয় কমে গেছে মাইক্রোসফটের।