অ্যামাজনের নকল পণ্য, অভিযোগ অ্যাপলের

মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামাজনের বিরুদ্ধে নকল পণ্য বিক্রির অভিযোগ এনেছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল।

নাজিয়া শারমিনবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Oct 2016, 02:31 PM
Updated : 21 Oct 2016, 02:53 PM

বিবিসির তথ্যমতে, অ্যামাজনের ‘ফুলফিলমেন্ট’ স্কিমের মাধ্যমে পণ্য বেচার উপর ভিত্তি করে অভিযোগ আনে অ্যাপল। এ স্কিম অনুসারে অ্যামাজন ব্যতীত তৃতীয় একটি দল তাদের খুচরা পণ্য বিক্রির ক্ষেত্রে ই-কমার্স জায়ান্ট প্রতিষ্ঠানটির উপর নির্ভর করে। তারা অ্যামাজনের গুদামে তাদের পণ্য জমা রাখে এবং তা গ্রাহকের হাতে পৌঁছে দেয়।

অ্যামাজনের এ ‘ফুলফিলমেন্ট বাই অ্যামাজন’ (এফবিএ) স্কিমটি ক্রেতা ও বিক্রেতার সুবিধার কথা চিন্তা করে চালু করা হলেও অ্যাপলের অভিযোগ এর মাধ্যমে নকল পণ্য বেচা হচ্ছে। এমনকি নকল এ পণ্যগুলো জীবনের জন্য ঝুঁকিপূর্ণ বলে সতর্ক করেছে অ্যাপল। তবে, এর জন্য অ্যামাজনের বদলে এর একটি বিক্রেতার বিরুদ্ধে মামলা করেছে অ্যাপল।

নিউ ইয়র্কভিত্তিক 'মোবাইল স্টার এলএলসি'-এর বিরুদ্ধে মামলা করেছে অ্যাপল। অভিযোগের পর শেষ খবর পাওয়া পর্যন্ত প্রতিষ্ঠানটির পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয় নি। এমনকি আইনগত ব্যবস্থাও গ্রহণ করা হয় নি বলে জানানো হয়েছে।

ব্যাপারটি যথেষ্ট গুরুত্বের সঙ্গে নিয়েছে অ্যামাজন। প্রতিষ্ঠানের এক মুখপাত্র বিবিসিকে বলেন, “আমাদের সাইটে নকল পণ্য বিক্রয়ের ক্ষেত্রে অ্যামাজন কোন ছাড় দেবে না। আমরা নির্মাতা প্রতিষ্ঠান এবং ব্র্যান্ডের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করি ও অন্যায়কারীকে কঠোরভাবে দমন করি।”

নকল পণ্যের বিরুদ্ধে প্রাথমিকভাবে সুস্পষ্ট মামলা দায়ের করেছে অ্যাপল।

এ বিষয়ে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়, ‘ভালভাবে’ কাজ করা ১০০ টি আইফোন ডিভাইস, নিজস্ব ব্র্যান্ডের পাওয়ার অ্যাডাপ্টার এবং চার্জিং কেবল কিনেছে তারা। এরমধ্যে প্রায় ৯০ শতাংই নকল।

প্রতিষ্ঠানের পক্ষ থেকে আরও বলা হয়, অ্যামাজন যুক্তরাষ্ট্রের সবচেয়ে বিশ্বস্ত প্রতিষ্ঠানগুলোর একটি হওয়ায় গ্রাহকেরা পণ্যগুলো নিরাপদ ভেবে ধোঁকা খেতে পারেন।

“অ্যামাজন ডটকমের খ্যাতির জন্য যে পণ্য ক্রেতারা কিনছেন তা নিয়ে সন্দেহের কোনও অবকাশ থাকেনা। সেগুলো আসল বৈ অন্যকিছু নয়।”

এ ঘটনায় জন গ্রুবার নামের এক ব্লগার মনে করেন অ্যাপলের এ সমস্যা মোকাবেলা করার জন্য প্রচেষ্টা আরও আক্রমনাত্মক হওয়া উচিত। এর আগে ‘অ্যামাজনের প্রতারণাপূর্ণ বিক্রেতা সমস্যা’ শীর্ষক একটি ব্লগও লিখেছেন তিনি।

“আমি অবশ্যই দেখতে পারি কেন অ্যাপল মোবাইল স্টারের বিরুদ্ধে অভিযোগ করেছে। কিন্তু অ্যামাজনের বিরুদ্ধেও অভিযোগ আনা হয় নি কেন? এটি লজ্জাজনক।”