এবার নোট ৭ ভিডিও ঠেকাবে স্যামসাং

পুড়েছে গ্যালাক্সি নোট ৭, পুড়েছে নির্মাতাদের মর্যাদাও। নোট ৭ চিরতরে হারিয়ে গেলেও, স্যামসাংয়ের ক্ষত এখনও শুকায়নি। আর এই ক্ষতে 'নুনের ছিটা' বন্ধ করতেই এবার পদক্ষেপ নিল বিশ্বের সবচেয়ে স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান।  

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Oct 2016, 12:08 PM
Updated : 21 Oct 2016, 02:08 PM

গ্যালাক্সি নোট ৭ কে বিদ্রুপ করে বানানো ইউটিউব ভিডিওগুলোর বিরুদ্ধে কপিরাইট মামলা দায়ের করেছে স্যামসাং, জানিয়েছে বিবিসি।

অনেক গেইমারই ভিডিও গেইম গ্র্যান্ড থেফট অটো ৫- গেইমটি 'মডিফাই' করে বোমার জায়গায় নোট ৭ ফোন ব্যবহারের ভিডিও দেখিয়েছেন। তাদের মধ্যে কেউ কেউ জানিয়েছেন, তাদের ভিডিও এক কপিরাইট অভিযোগের জেরে ইউটিউবে বন্ধ করে দেওয়া হয়েছে।

এ নিয়ে স্যামসাংয়ের কাছে অনুরোধ করা হলেও তারা কোনো মন্তব্য করতে রাজি হয়নি বলে জানিয়েছে বিবিসি। তবে, সমালোচকরা এ নিয়ে সতর্ক করে জানিয়েছেন, গেইমারদের ওই ভিডিওগুলো সরানোর ফলে আদতে তাদের দিকে এ নিয়ে মানুষের দৃষ্টি আকর্ষণই করা হবে।

'ডক্টরজিটিএ' নামে পরিচিত মার্কিন এক গেইমার জানান, স্যামসাংয়ের অভিযোগের ভিত্তিতে তার ইউটিউব অ্যাকাউন্টে সীমাবদ্ধতা জারি করা হয়েছে। এক ভিডিও বার্তায় তিনিও বলেন, "আমার চ্যানেল থেকে এই সীমাবদ্ধতা সরাতে তিন মাস লাগবে... আমি সরাসরি সম্প্রচারের সুযোগ হারিয়েছি। আমি যদি তাদের পাল্টা জবাবে 'মামলা করতে' বলি, তবে দেখতে চাই তারা কী করে। তারা কি আমার, মানে একটি ক্যান্সার আক্রান্ত শিশু যে একটি ভিডিও গেইম খেলে ইউটিউব থেকে আয় করে তার বিরুদ্ধে মামলা করবে? এটি অত্যন্ত বাজে, কারণ আমি সত্যিই এই চ্যানেলের জন্য অনেক খেটেছি।"   

গ্র্যান্ড থেফট অটো ৫-এর এই পরিবর্তিত রূপের আসল ডাউনলোড পেইজ বানিয়েছিলেন 'হিটম্যাননিকো' নামে পরিচিত এক গেইমার। এই খবর প্রকাশের আগ পর্যন্ত এই পেইজ অফলাইন নেওয়া হয়নি।