ডেটে নারীর মৃত্যু, দায়ী নয় পুরুষ সঙ্গী

নিউজিল্যান্ডে প্রথম টিন্ডার ডেটে নারী সঙ্গীকে খুন করার অভিযোগ থেকে অব্যাহতি মিলেছে জনৈক অস্ট্রেলীয় নাগরিকের।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Oct 2016, 01:44 PM
Updated : 20 Oct 2016, 01:44 PM

২০১৪ সালের অগাস্ট মাসে ওয়ারিনা রাইট (২৬) কুইন্সল্যান্ডের গোল্ড কোস্টে এক বারান্দা থেকে পড়ে মৃত্যুবরণ করার পর গ্যাবল টোস্টি (৩০) -এর বিরুদ্ধে এই অভিযোগ আনা হয়।

আাইনজীবী তার যুক্তিতে বলেন যে, রাইট এতটাই আতংকিত ছিলেন যে, তিনি বারান্দা দিয়ে নিচতলায় পালিয়ে যেতে চেয়েছিলেন। কিন্তু তিনি পড়ে যান। চারদিন বিবেচনার পর জুরি টোস্টি-কে হত্যাকাণ্ডের দায়ভার থেকে মুক্তি দেন এবং তাকে নির্দোষ বলে অভিহিত করেন।

আসামিপক্ষের আইনজীবী নিক ডোর আদালতের বাইরে এসে জানান, তার মক্কেল এখন 'অব্যাহতিপ্রাপ্ত এই ঘটনাকে পেছনে ফেলে সামনে এগিয়ে যাচ্ছেন।'

বিবিসি জানিয়েছে, টোস্টি এবং রাইট ডেটিং অ্যাপ্লিকেশন টিন্ডার-এর মাধ্যমে একে অন্যের সঙ্গে পরিচিত হন এবং পরবর্তীতে তারা পরস্পরকে বার্তা প্রেরণও করেছেন। ২০১৪ সালের ৭ অগাস্টতে তারা সমুদ্রতীরবর্তী রিসোর্ট 'সারফেস প্যারাডাইজ'-এ প্রথমবারের মতো দেখা করেন। তার কয়েকঘণ্টা পরই ১৪ তলার বারান্দা থেকে পড়ে গিয়ে রাইটের মৃত্যু ঘটে।

বিচারচলাকালীন প্রাপ্ত প্রমাণের মূল অংশ ছিল ১৯৯ মিনিটের অডিও রেকর্ডিং, যাতে বাসা থেকে বের হয়ে যাওয়ার জন্য রাইটের আকুতি শুনতে পাওয়া যায়।

ওই রেকর্ডিং টোস্টির ফোনে পাওয়া যায়। অস্ট্রেলীয় গণমাধ্যমের তথ্যানুসারে, রাইট পড়ে যাওয়ার আগে টোস্টির সঙ্গে রাইটের কথা কাটাকাটিগুলো টোস্টি গোপনে ফোনে রেকর্ড করেছিলেন।

আইনজীবী জানান, রেকর্ডিং স্পষ্টতই টোস্টির অপরাধ প্রমাণ করে। অন্যদিকে তার পক্ষের আইনজীবীরা একে টোস্টির নিরপরাধীতার স্মারক বলে দাবি করেন। রেকর্ডিংয়ে রাইটকে কিছু ছুড়ে মারতে শোনা যায় আর তারপরই রাইট টোস্টিকে শারীরিকভাবে হয়রানির জন্য দোষারোপ করেন।

"আমি যে তোমাকে আমার বারান্দা থেকে ছুড়ে ফেলিনি তা তোমার সৌভাগ্য" টোস্টিকে এমন কথা বলতে শোনা যায়। "যদি তুমি এই বিষয়ে কোনো কিছু প্রকাশ করার চেষ্টা কর, আমি তোমাকে দুনিয়া থেকে সরিয়ে দেব।"

এর পরেই বারান্দার দরজা তালাবন্ধ করার শব্দের পর রাইটের কাতরোক্তি শোনা যায়, "আমাকে শুধু বাড়ি ফিরতে দাও।"