এক নজরে ডিজিটাল ওয়ার্ল্ড-এর ২য় দিন

তরুণ উদ্যোক্তাদের কার্যকর উদ্যোগ নিয়ে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে যোগাযোগ করার আহ্বান জানিয়েছেন বিদ্যুৎ জ্বালানী ও পানিসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Oct 2016, 01:33 PM
Updated : 20 Oct 2016, 01:33 PM

চলমান ডিজিটাল ওয়ার্ল্ড-এর দ্বিতীয় দিনে অনুষ্ঠিত 'ইন্ডাস্ট্রি রিডিং ফর ডিজিটাইজেশন অফ গভর্নমেন্ট সার্ভিসেস' শীর্ষক সেমিনারে উদ্যোক্তাদের এ আহ্বান জানান। প্রধান অতিথির বক্তব্যে তিনি আরও বলেন, "বাংলাদেশ আজ ছোট বাজার নয়। ধীরে ধীরে আমাদের বাজার বড় হচ্ছে। যদিও উদ্যোগ বাস্তবায়নে অবকাঠামোগত দিক থেকে আমরা পিছিয়ে আছি। কিন্তু এই সীমাবদ্ধতা দূরীকরণে তরুণ উদ্যোক্তাদের স্বক্রিয় ভূমিকা রাখলে তা বেশিদিন থাকবে না।"

বিপু আরও বলেন, "বেসিসের মতো প্রযুক্তি সংগঠনগুলোকে উদ্যোক্তাদের তৈরিকৃত সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি সেবা বাজারজাতকরণে একটি প্লাটফর্ম তৈরি করতে হবে, যেখানে সফটওয়্যার তৈরির ত্রুটি ও বাজারজাতকরণে সমন্বয় করে একটি পূর্ণাঙ্গ সেবা ভোক্তাদের কাছে পৌছে দেওয়া সম্ভব হয়। এতে দেশিয় ভোক্তাদের বিদেশি নির্ভরশীলতা অনেকাংশে কমে আসবে।"

সেমিনারে আরও উপস্থিত ছিলেন বেসিসের পরিচালক মোস্তাফিজুর রহমান সোহেল, স্পেকট্রাম ইঞ্জিনিয়ারিং কনসোর্টিয়াল লিমিটেড-এর ব্যবস্থাপনা পরিচালক ফোরকান বিন কাশেম, মাইক্রোসফট-এর এশিয়া প্যাসিফিক অঞ্চলের সেলস ডিরেক্টর অরিজিৎ রায়, ডিভাইন আইটি লিমিটেড-এর প্রতিষ্ঠাতা ইকবাল আহমেদ ফকরুল হাসান প্রমুখ।

ডিজিটাল ওয়ার্ল্ড-এ স্টার্টআপের যাত্রা ও স্টার্টআপ তৈরিতে অনুপ্রাণিত করতে 'ভেঞ্চার ক্যাপিটাল ফর স্টার্টআপ' শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে একই দিনে। সেমিনারে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান। বিশেষ অতিথি ছিলেন অধ্যাপক ড. খাইরুল এবং সভাপতিত্ব করেন ফেনক্স ভেঞ্চার ক্যাপিটাল-এর জেনারেল পার্টনার শামীম আহসান।

প্রতিমন্ত্রী এম এ মান্নান বলেন, "ব্যবসায় পরিকল্পনাসহ ভাল উদ্যোগ আসলে বিনিয়োগ কোনো বাধা নয়। অসংখ্য বিনিয়োগ কোম্পানি আছে তারা বিনিয়োগ করার জন্য বসে আছে। আপনারা ভালো উদ্যোগ নিয়ে কাজ করেন, সহায়তা পাবেন।"

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন টাই গ্লোবাল-এর চেয়ারম্যান ভি শুকলা, বাংলাদেশ ব্যাংক-এর ডেপুটি গভর্নর এসকে সুদ, হাইটেক পার্ক-এর ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, বেসিস-এর পরিচালক সোনিয়া বশির কবির, বাগডুম ডটকম-এর প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দা কামরুন আহমেদ প্রমুখ।

মেলায় লিভিং নো ওয়ান বিহাইন্ড শীর্ষক এক সেমিনারও অনুষ্ঠিত হয়েছে। সেমিনারে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা ড. গওহর রিজভী, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ, বেসিসের সভাপতি মোস্তাফা জব্বার প্রমুখ।