নারীদের শরীর রেটিং, ছাঁটাই অ্যাপল কর্মী

অস্ট্রেলিয়ার ব্রিসবেনে অ্যাপলের একটি স্টোরে কয়েকজন কর্মী ছাঁটাই করা হয়েছে। ওই কর্মীরা নারী সহকর্মী আর গ্রাহকদের ব্যক্তিগত ছবি নিজেদের মধ্যে শেয়ার করে দেখা আর রেটিং করে তাদের শরীরের ক্রমবিন্যাস করতেন বলে অভিযোগ উঠেছে।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Oct 2016, 01:32 PM
Updated : 14 Oct 2016, 01:34 PM

ব্রিসবেনভিত্তিক ট্যাবলয়েড কুরিয়ার-মেইল জানিয়েছে, অনেকগুলো ছবি অনুমতি ছাড়াই তোলা হয়েছে আর কিছু আবার গ্রাহকদের ফোন থেকে তাদের না জানিয়ে হাতিয়েও নেওয়া হয়েছে।

অ্যাপল এ নিয়ে এক তদন্তের কথা নিশ্চিত করেছে বলে জানিয়েছে বিবিসি। সেইসঙ্গে 'কয়েকজন'-কে ছাঁটাই করা হয়েছে বলেও জানিয়েছে অ্যাপল। তবে, তদন্তে কোনো ছবি চুরির বিষয় পাওয়া যায়নি বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি। অনুমতি ছাড়া কারও ছবি তোলা হয়নি, তদন্তের এমন আভাসই পাওয়া গেছে।  

কুরিয়ার-মেইল জানিয়েছে, ওই ছবিগুলোর মধ্যে শতাধিক ঘনিষ্ঠ ও অন্তরঙ্গ ছবি রয়েছে। এই ছবিগুলো ওই কর্মীরা নিজেদের মধ্যে শেয়ার করতেন আর তাদের শরীর রেটিং করতেন বললেন অভিযোগ উঠেছে।

স্টোরের এক টেকনিশিয়ান-কে রিপেয়ার রুমে এক গ্রাহকের ফোন ঘাটতে দেখেন আরেক কর্মী। আর এরপরই প্রাইভেসি লঙ্ঘনের এই বিষয়টি আলোচনায় আসে। আরেক কর্মী জানিয়েছেন, সিডনিসহ অস্ট্রেলিয়ার অন্যান্য অ্যাপল স্টোরেও এমন ঘটনা ঘটছে আর এ নিয়ে তারা উদ্বিগ্ন।

অ্যাপল জানিয়েছে, যদি এই অভিযোগ সত্য হয় তবে তা প্রতিষ্ঠানের ব্যবসায়িক নীতিমালা লঙ্ঘন করবে। এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি বলে, "অ্যাপল প্রত্যেককে সমানভাবে ও সম্মানের সঙ্গে দেখতে বিশ্বাসী আর আমাদের মূল্যবোধের বিরুদ্ধে যায় এমন কোনো আচরণ আমরা সহ্য করি না।" 

এই প্রাইভেসি লঙ্ঘনের বিষয়টি খতিয়ে দেখছে অস্ট্রেলিয়ান প্রাইভেসি কমিশন। কমিশনার টিমোথি পিলগ্রিম বলেন, "আমরা ওই খবরগুলো নিয়ে সতর্ক আর আরও তথ্য খুঁজতে অ্যাপলের সঙ্গে অনুসন্ধান চালাব।"