কৃত্রিম বুদ্ধিমত্তায় সতর্ক ওবামা

কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে এবার সতর্কবার্তা দিয়েছেন বারাক ওবামা। উন্নত প্রযুক্তির মেশিন এবং এআই কর্মক্ষেত্রে মানুষের জায়গা দখল করছে, এ নিয়ে সমালোচনা চলে আসছে অনেক দিন ধরেই। এবার সে দলেই যোগ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Oct 2016, 08:43 AM
Updated : 13 Oct 2016, 08:43 AM

উইয়ার্ড ম্যাগাজিনের সঙ্গে এক সাক্ষাৎকারে সামাজিক দৃঢ়তা নতুন করে সাজানোর কথা বলেন ওবামা। এছাড়া ন্যায্য মজুরী নিয়ে আলোচনা চালুর ব্যাপারেও ইঙ্গিত দিয়েছেন তিনি। ওবামা আরও বলেন শিক্ষকদেরকে কম বেতন দেওয়া হচ্ছে। আর আমরা যে জিনিসের কদর করি এবং যার জন্য আমরা মূল্য দেব সেগুলো পুনরায় পরীক্ষা করে দেখা উচিৎ।

কর্মক্ষেত্রে এআই রোবট মানুষের জায়গা নিলেও তারা যাতে সঠিকভাবে নিজেদের জীবনযাপন করতে পারে সে ব্যাপারে নতুন পরিকল্পনার কথা জানিয়েছেন ওবামা।

সকল নাগরিকের জন্য সরকারি ভাতা দেওয়ার আহবান জানান তিনি। এটি নাগরিকের একটি মৌলিক আয় হবে যা দিয়ে তারা জীবনযাপনের খরচ মেটাতে পারবে। আসছে বছরগুলোতে প্রযুক্তি কিভাবে মানুষের চাকরি কেড়ে নেবে এবং বেতন-ভাতার উপর তার কেমন প্রভাব পড়বে সেটি নিয়ে ভবিষ্যতবাদী এবং অর্থনীতিবিদদের সঙ্গে কথা বলেই এমন প্রস্তাব দেন ওবামা, জানিয়েছে সিএনএন।

"সার্বজনীন আয়ের সঠিক মডেল যা ই হোক না কেনো এটি মানুষভিত্তিক একটি বোর্ডের দ্বারা গৃহীত হবে। আগামী ১০ থেকে ২০ বছর এই বিতর্কই চলবে," বলেন ওবামা।

২০১৩ সালে অক্সফোর্ডের এক জরিপে দেখা গেছে এক বা দুই দশকের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৭ শতাংশ চাকরি মেশিনের দখলে চলে যাবে। কিছু মানুষ এটিও ধারণা করছেন দেশটি বড় ধরনের বেকারত্বের দিকে এগিয়ে যাচ্ছে।