নোট ৭-এর কল্যাণে অ্যাপলের পৌষমাস

শেয়ার বাজারে হঠাৎ করেই বৃদ্ধি পেয়েছে অ্যাপলের শেয়ার মূল্য। ২০১৫ সালের ডিসেম্বরের পর এই প্রথম মার্কিন টেক জায়ান্ট প্রতিষ্ঠানটির শেয়ার মূল্য এতটা বৃদ্ধি পেয়েছে।

রিফাত আহসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Oct 2016, 11:07 AM
Updated : 11 Oct 2016, 11:07 AM

১০ অক্টোবর এক ধাক্কায় অ্যাপলের শেয়ার মূল্য ২.৩ শতাংশ বৃদ্ধি পায়। স্মার্টফোনের বাজারে অ্যাপলের প্রধান প্রতিদ্বন্দ্বী স্যামসাংয়ের ফ্ল্যাগশিপ ফোন গ্যালাক্সি নোট ৭-এ আগুন লাগার কারণে ডিভাইসটি বিক্রি বন্ধ ঘোষণা করেছে প্রতিষ্ঠানটি। স্যামসাংয়ের এমন ঘোষণার পরই অ্যাপলের শেয়ার মূল্য দ্রুত বাড়তে দেখা গেছে, জানিয়েছে  রয়টার্স।

ফোনটি বাজারে ছাড়ার  পর থেকেই আগুন লাগা সংক্রান্ত বিভিন্ন দুর্ঘটনার সংবাদ আসার পর স্যামসাং ক্রেতাদের আগের নোট ৭ বদলে দিলেও পরবর্তীতে বদলে দেওয়া নতুন স্মার্টফোনগুলোতেও একই সমস্যার পুনরাবৃত্তি হতে থাকে। যার ফলে শেষ পর্যন্ত নোট ৭ এর উৎপাদন পুরোপুরি বন্ধ ঘোষণা করে দক্ষিণ কোরিয়ান ইলেক্ট্রনিক্স পণ্য নির্মাতা প্রতিষ্ঠানটি। বলা হচ্ছে- স্যামসাংয়ের এমন ঘোষণাই শাপে বর হিসেবে কাজ করেছে অ্যাপলের জন্য।

অ্যাপলের সদ্য উন্মোচন করা আইফোন ৭ ও আইফোন ৭ প্লাস নিয়ে সারা বিশ্বে এমনিতেই মাতামাতি চলছে। তার মধ্যেই স্যামসাং এর এই ঘোষণার পর বিশ্ব জুড়ে  আইফোন বিক্রয়ের হার বহুলাংশে বৃদ্ধি পেয়েছে ।

"আমার বিশ্বাস নোট ৭ সংক্রান্ত ঘটনাটি অ্যাপলের শেয়ার বাজারকে প্রভাবিত করবে"- এমনটাই মত ক্রেডিট সুইস-এর বিশ্লেষক কুলবিন্দার গারচা-এর।

তার ধারণামতে এর ফলে অ্যাপলের শেয়ার  প্রতি আয় পাঁচ শতাংশ থেকে সাত শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। আগের বছর সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে অ্যাপলের শেয়ার মূল্য ১৩ শতাংশ বৃদ্ধি পায়। যদিও একই বছরের মে মাসে হঠাৎ করেই অ্যাপলের শেয়ারবাজারে ধস নামে।

ইতোমধ্যেই নোট ৭ দুর্ঘটনাকে স্যামসাংয়ের খ্যাতির জন্য বিশাল ক্ষতি বলে মনে করছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা। তাদের মতে স্যামসাংয়ের জন্য  বড় চ্যালেঞ্জ হবে এই লাইনচ্যুত অবস্থা থেকে আবার তাদের হারানো স্থান পুনরুদ্ধার করা।

আইডিসি-এর তথ্যমতে বিশ্বজুড়ে স্মার্টফোন বাজারে স্যামসাংয়ের মোট শেয়ার ২৩ শতাংশ যেখানে অ্যাপল-এর শেয়ার ১২ শতাংশ।