নোট ৭ ফের ফেরত নেবে স্যামসাং?

নিজের সঙ্গে নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাংকেও পুড়িয়েই যাচ্ছে গ্যালাক্সি নোট ৭।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Oct 2016, 05:40 AM
Updated : 9 Oct 2016, 05:40 AM

প্রথমবার এই ফ্ল্যাগশিপ স্মার্টফোনের বিস্ফোরণ আর অগ্নিঝুঁকি নিয়ে ভালোভাবেই সমালোচনার ঝড় সামলাতে হয় এই দক্ষিণ কোরীয় ইলেকট্রনিক জায়ান্টকে। এরপর ক্ষমা চেয়ে বাজারে থাকা ২৫ লাখ স্মার্টফোন ফেরত নেওয়া, তারপর ব্যাটারি বদলে নতুন করে বাজারে ছাড়ার মাধ্যমে ফের আশা দেখতে শুরু করে প্রতিষ্ঠানটি। কিন্তু ভাগ্যদেবতার নজর যেন প্রতিষ্ঠানটির দিকে পড়ছেই না। বদলে দেওয়া হ্যান্ডসেটেও দেখ যায় একই বিপত্তি। 

শেষ পর্যন্ত দ্বিতীয়বারের মতো গ্যালাক্সি নোট ৭ ফেরত নেওয়ার মতো পদক্ষেপ নিতে হতে পারে বিশ্বের অন্যতম এই স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানটিকে, মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক দুই নিরাপত্তা কর্মকর্তার বরাতে এমনটাই জানিয়েছে ব্লুমবার্গ।

বুধবার সাউথওয়েস্ট এয়ারলাইন্স-এর এক ফ্লাইটে ধোঁয়া বের হতে থাকা ওই গ্যালাক্সি নোট ৭ ফোনটি কি ব্যাটারি বদলে ফেরত দেওয়া হ্যান্ডসেট কিনা তা বের করতে তদন্ত করছে যুক্তরাষ্ট্রের ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন আর কনজিউমার প্রোডাক্ট সেইফটি কমিশন (সিপিএসসি)।

দ্বিতীয়বার ফেরত নেওয়া হলে বাজারে নোট ৭ -এর অবস্থান উন্নতির সম্ভাবনা চিরতরে হারিয়ে যেতে পারে, আর স্যামসাংয়ের বিশ্বাসযোগ্যতা প্রশ্নের সম্মুখীন হতে পারে, এমনটাই ভাষ্য প্রযুক্তি সাইট সিনেট-এর। নোট ৭ বাজারে ছাড়া আর সমালোচনা সামলানো আর ফের বিপত্তি নিয়েই যখন স্যামসাং ব্যস্ত, এর মধ্যে বাজারে নতুন আইফোন ৭ নিয়ে আসে প্রতিদ্বন্দ্বী মার্কিন প্রতিষ্ঠান অ্যাপল।

সিপিএসসি চেয়ারম্যান ইলিয়ট কায়ে সাউথওয়েস্ট ফ্লাইটের ঘটনা নিয়ে এক বিবৃতিতে বলেন, কমিশন "এই ঘটনা তদন্তে দ্রুত পদক্ষেপ নিচ্ছে"। নোট ৭ মালিকদের তাদের ফোন বন্ধ রাখার পরামর্শ দেওয়ার সঙ্গে এই ফোন ফেরত দেওয়া নিয়েও জোর দেন তিনি।  

এ দিকে, স্যামসাং জানিয়েছে তাড়া সাউথওয়েস্ট ঘটনা খতিয়ে দেখছে এবং সিপিএসসি'র সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রাখছে। এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি বলে, "আমাদের নতুনভাবে ছাড়া বদলেও দেওয়া নোট ৭ ডিভাইস নিয়ে সাম্প্রতিক সময়ে উঠা প্রশ্নগুলোর প্রেক্ষিতে আমাদের ফোন ক্যারিয়ার আর গ্রাহকরা কেমন উদ্বিগ্ন তা আমরা বুঝতে পারছি। আমরা এই ঘটনার কারণ শনাক্ত করতে দ্রুত তদন্ত করব আর তদন্তে পাওয়া ফলাফল যত জলদি সম্ভব প্রকাশ করব...যদি আমরা দেখি কোনো নিরাপত্তা ত্রুটি আছে, আমরা এই অবস্থা প্রকাশে তাৎক্ষণিক ব্যবস্থা নিতে সিপিএসসি'র সঙ্গে কাজ করব।"     

সব বড় মার্কিন টেলিযোগাযোগ অপারেটরগুলো গ্রাহকদের নোট ৭ ফেরত দিয়ে অন্য কোনো ফোন বদলে নেওয়ার সুযোগ দিচ্ছে বলে জানিয়েছে সিনেট।