'ভিভ'-কে কিনছে স্যামসাং

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই)-এর দিকে জোর দেওয়ার প্রচেষ্টার অংশ হিসেবে অ্যাপলের ভয়েস অ্যাসিস্ট্যান্ট 'সিরি'-র নির্মাতাদের বানানো ডিজিটাল অ্যাসিট্যান্ট সিস্টেম 'ভিভ'-কে কিনতে যাচ্ছে স্যামসাং।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Oct 2016, 02:15 PM
Updated : 6 Oct 2016, 02:15 PM

সম্প্রতি গুগল তাদের নতুন পিক্সেল ফোন উদ্বোধন করেছে। এর মাধ্যমে এআই ডিজিটাল অ্যাসিট্যান্ট ফাংশন জোর দৃষ্টি দিয়েছে প্রতিষ্ঠানটি। এর পরপরই স্যামসাং তাদের এই ক্রয়ের ঘোষণা দিল। গুগলের নতুন এই পিক্সেল ফোনে কৃত্রিম বুদ্ধিমত্তাই বেশি প্রাধান্য পেয়েছে। তা ছাড়াও এখন অ্যামাজন আর মাইক্রোসফট মানুষের মতো সাড়া দিতে পারে এমনভাবে কম্পিউটারকে শেখাতে শুরু করেছে। 

এই বছরই গ্যালাক্সি নোট ৭ স্মার্টফোনের অগ্নিকাহিনী প্রতিষ্ঠানটি ভাবমুর্তি ক্ষুণ্ণ করেছে। এমন সময় স্যামসাং তাদের ফোন, টেলিভিশন আর সব ডিভাইসে কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক ডিজিটাল অ্যাসিস্ট্যান্স 'ভিভ' আনতে যাচ্ছে, ভাষ্য বিবিসি'র। 

এই চুক্তির মাধ্যমে স্যামসাং "ভার্চুয়াল পারসনাল অ্যাসিস্ট্যান্ট-এর প্রতি তাদের অঙ্গীকার দেখিয়েছে আর এটি প্রতিষ্ঠানটির সব ডিভাইস আর সেবার মাধ্যমে কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক পরিবেশ সরবরাহের বিশাল পরিকল্পনার একটি অংশ", এক বিবৃতিতে বলে দক্ষিণ কোরীয় এই টেক জায়ান্ট। 

"এআই উত্থানের সঙ্গে সঙ্গে এখন ভোক্তারা প্রযুক্তির সঙ্গে ব্যক্তিগত আলাপচারিতা আর ব্যক্তিগত অভিজ্ঞতাগুলো দৈনন্দিন জীবনে আরও উন্নতির দিকে ধাবিত করবে", বলে প্রতিষ্ঠানটি। 

ভিভ ল্যাবসের প্রধান নির্বাহী ড্যাগ কিটলাউস-এর মতে, নতুন এআই অ্যাসিস্ট্যান্স-এর লক্ষ্য হচ্ছে- "জড় পদার্থেরমধ্যে প্রাণের স্পন্দন জাগানো"।