'বাজফিড'-এর উপর হ্যাকার দলের 'প্রতিশোধ'

নিউ ইয়র্কভিত্তিক নিউজ সাইট 'বাজফিড' হ্যাক করে বেশ কয়েকটি পোস্ট পরিবর্তন করে দিয়েছে হ্যাকার দল 'আওয়ারমাইন'। হ্যাকার দলটির বিরুদ্ধে ভুয়া খবর প্রকাশের প্রতিশোধ নিতে ওয়েবসাইট হ্যাক করে দলটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Oct 2016, 01:52 PM
Updated : 6 Oct 2016, 01:52 PM

সক্রিয় হ্যাকার দল আওয়ারমাইন-এর এক সদস্যকে ফাঁস করে একটি প্রতিবেদন প্রকাশ করে বাজফিড। ওই খবরকে ভূয়া দাবী করে পরে ওয়েবসাইট হ্যাক করা হয়, জানিয়েছে প্রযুক্তি সাইট ভার্জ।

ওয়েবসাইট হ্যাক করে বেশ কয়েকটি পোস্টের শিরোনাম পরিবর্তন করে "আওয়ারমাইন দ্বারা হ্যাক হয়েছে" এন্মন শিরোনাম দিয়ে দেয় দলটি। আর প্রতিবেদনে পরবর্তীতে "তাদের নিয়ে ভূয়া খবর" প্রকাশ করতে নিষেধ করা হয়।

আওয়ারমাইন-এর পক্ষ থেকে আরও বলা হয়, বাজফিড-এর ডেটাবেইজ রয়েছে তাদের কাছে। ডেটাবেইজটি ফাঁস করার হুমকি দেয় হ্যাকার দল। ঐ ডেটাবেইজে ঠিক কি ধরনের তথ্য রয়েছে সে বিষয়ে কিছু জানানো হয়নি।

হ্যাকের দিন সকালে আওয়ারমাইন নিয়ে একটি সংবাদ প্রকাশ করা হয়। সেখানে বলা হয় ঐ দলের সঙ্গে সম্পৃক্ত এক কিশোরকে শনাক্ত করেছে প্রতিষ্ঠানটি। আওয়ারমাইনের পক্ষ থেকে তাদের এই বিবৃতিকে অস্বীকার করে বলা হয় ঐ ব্যক্তি তাদের হ্যাকিংয়ের "একজন ভক্ত" ছিলেন মাত্র।

সাম্প্রতিক সময়ে সামাজিক যোগাযোগের মাধ্যমে বেশ কয়েকটি বড় ধরনের হ্যাকের ঘটনায় নিজেদের সম্পৃক্ততা স্বীকার করেছে হ্যাকার দল 'আওয়ারমাইন'। এর মধ্যে ফেইসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ-এর গুগল এবং টুইটার অ্যাকাউন্টও রয়েছে। 

এ বছর বেশ কয়েকটি ওয়েবসাইট হ্যাক করেছে দলটি। এমনকি হ্যাক হওয়া এ সকল সাইটকে বার্তাও দিয়েছে আওয়ারমাইন। বার্তায় বলা হয়, "আওয়ারমাইন আপনাদের নিরাপত্তা পরীক্ষা করছিল।"

হ্যাক হওয়ার কয়েক মিনিটের মধ্যেই পরিবর্তিত পেইজগুলো সরিয়ে ফেলেছে বাজফিড কর্তৃপক্ষ। সাইটের পক্ষ থেকে বলা হয়েছে প্রতিবেদনগুলো পুনরুদ্ধার করার জন্য কাজ করা হচ্ছে।