শার্প-এর ওএলইডি'তে অ্যাপলের চোখ

নিজেদের পরবর্তী প্রজন্মের ডিভাইসে জন্য অরগানিক এলইডি ডিসপ্লে (ওএলইডি) নিশ্চিত করতে শার্প-এর সঙ্গে আলোচনা করছে আইফোন নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল, এই ঘটনার সংশ্লিষ্ট এক ব্যক্তি এ খবর জানিয়েছেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2016, 10:45 AM
Updated : 1 Oct 2016, 10:45 AM

ওই ব্যক্তি জানান, ওসাকা-ভিত্তিক প্রতিষ্ঠানটির উৎপাদনের সক্ষমতার উপরই ওএলইডি সরবরাহের চুক্তি নির্ভর করবে। এ নিয়ে চলা আলোচনা এখনও প্রকাশযোগ্য নয় বলে নিজ পরিচয় গোপন রেখেছেন ওই ব্যক্তি, জানিয়েছে ব্লুমবার্গ। ওএলইডি স্ক্রিন সরবরাহকারী বাড়াতে অ্যাপলের আগ্রহ প্রকাশের পর এই আলোচনার সূচনা হয় বলেও জানান তিনি।  

শার্প-এর মুখপাত্র তয়োদো উমেরা এ নিয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন। আর জাপানে অ্যাপলের একজন মুখপাত্রকে অনুরোধ করা হলেও তিনি তাৎক্ষণিকভাবে কোনো সাড়া দেননি।  

এর আগে শুক্রবার, অরগানিক লাইট-এমিটিং ডায়োড (ওএলইডি) স্ক্রিন ব্যবসায় ৫৭ কোটি ডলার খরচ করা হবে বলে জানায় ইলেকট্রনিক পণ্য ও চিপ নির্মাতা জাপানি প্রতিষ্ঠাটি। তাইওয়ানভিত্তিক ফক্সকন-এর অধীনস্থ হওয়ার পর এটি প্রতিষ্ঠানটির অন্যতম বৃহৎ বিনিয়োগ হতে যাচ্ছে।

ভোক্তা ও অন্যান্য ইলেকট্রনিক পণ্য উৎপাদনকারীরা ধীরে ধীরে ওএলইডি স্ক্রিনের দিকে সরে যাচ্ছে। আর এই স্ক্রিন এলসিডি স্ক্রিনের তুলনায় আরও পাতলা ও নমনীয়।

শার্প জানিয়েছে, ২০১৮ সালের এপ্রিল থেকে জুনের মধ্যে চালু হতে যাওয়া পশ্চিম জাপানের ওসাকা আর মি এলাকার প্ল্যান্টগুলোয় পরীক্ষামূলক উৎপাদন প্রকল্পে এই বিনিয়োগ করা হবে। ওএলইডি ডিসপ্লে নিয়ে নিজ দেশিয় প্রতিদ্বন্দ্বী জাপান ডিসপ্লে'র সঙ্গে জোট বাঁধার আশা করছে শার্প, প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী তাই জেন-উ'র বরাতে অগাস্টে এক প্রতিবেদনে এ খবর জানায় ব্যবসায়-বাণিজ্যবিষয়ক জাপানি দৈনিক নিকেই।