বাস-টেসলা গাড়ি সংঘর্ষ, অটোপাইলট ‘নির্দোষ’

জার্মানিতে বাসের সঙ্গে এক স্বচালিত গাড়ির সংঘর্ষের ঘটনায় গাড়ির অটোপাইলট মোড-কে দোষ দেওয়া যাবে না বলে দাবি করেছে নির্মাতা প্রতিষ্ঠান টেসলা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2016, 10:37 AM
Updated : 1 Oct 2016, 10:37 AM

গত বুধবার এই দুর্ঘটনা ঘটে বলে জানিয়েছে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান।

বৈদ্যুতিক ও স্বচালিত গাড়ি নির্মাতা মার্কিন প্রতিষ্ঠানটির দাবি, র‌্যাটজেবার্গ-এ হওয়া ওই দুর্ঘটনায় বাসটি সাধারণ যানবাহনের লেইনে চলে আসায় টেসলা গাড়িটির জন্য সংঘর্ষ এড়ানো সম্ভব ছিল না।

দুর্ঘটনা নিয়ে গাড়ি চালক টেসলা-কে জানান, সে সময় তিনি অটোপাইলট ব্যবহার করছিলেন। কিন্তু তা ওই দুর্ঘটনার সঙ্গে সম্পৃক্ত ছিল না বলে বৃহস্পতিবার জানিয়েছেন এক টেসলা মুখপাত্র।

এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি বলে, "আমরা গ্রাহকের সঙ্গে কথা বলেছি, তিনি নিশ্চিত করেছেন অটোপাইলট ঠিকভাবেই কাজ করছিল আর তার অটোপাইলট ব্যবহার দুর্ঘটনার সঙ্গে সম্পৃক্ত ছিল না।"

ওই চালক টেসলাকে ঠিক কী বলেছে আর ওই বাস বিপথে চলে আসায় কী ঘটেছিল তা আলাদাভাবে নিশ্চিত করতে না পারার কথা জানিয়েছে রয়টার্স। সেইসঙ্গে সংবাদমাধ্যমটি তাৎক্ষণিকভাবে স্থানীয় পুলিশের সঙ্গেও যোগাযোগ করতে পারেনি বলেও জানিয়েছে।

এ দিকে র‌্যাটজেবার্গ-এর পুলিশ বৃহস্পতিবার এক বিবৃতিতে জানিয়েছে, ৫০ বছর বয়সী ওই চালক ব্র্যান্ডেনবার্গ থেকে চালিয়ে আসছিলেন। ওভারটেইক করার পর ভেতরের লেইনে আসতে থাকা একটি ড্যানিশ টুরিস্ট বাসের পেছনে ধাক্কা লাগিয়ে দেয় টেসলা গাড়িটি। সেই সময় "অটোপাইলট কেন কাজ করেনি" তা নিয়ে তদন্তের পরিকল্পনা করা হয়েছে বলেও জানায় পুলিশ।

ওই টেসলা চালক সামান্য আহত হলেও, বাসে থাকা ২৯ যাত্রীর কেউই কোনো আঘাত পাননি বলেও জানিয়েছে পুলিশ। 

জার্মান পুলিশের সঙ্গে টেসলার যোগাযোগ হয়নি জানিয়ে ওই মুখপাত্র বলেন, "আমরা শুধু দুর্ঘটনার প্রতিরোধেই অনেক কিছু করতে পারি।"

সম্প্রতি চালকের হাত সরিয়ে গাড়ি চালানোতে নতুন সীমাবদ্ধতা আর নতুন কিছু উন্নয়নসহ আধা-স্বচালিত গাড়ি চালনা ব্যবস্থার আপডেট আনা হচ্ছে বলে জানায় টেসলা।