ডোমেইন সিস্টেমে মার্কিন নিয়ন্ত্রণ বেহাত

মার্কিন সরকারের কাছ থেকে ইন্টারনেট নাম দেওয়ার ক্ষমতা অলাভজনক প্রতিষ্ঠানের কাছে হস্তান্তর ঠেকাতে 'লিগাল চ্যালেঞ্জ' নাকচ করে দিয়েছেন টেক্সাস আদলতের বিচারক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2016, 10:03 AM
Updated : 1 Oct 2016, 10:04 AM

১৯৯৮ সাল থেকে 'ডোমেইন নেইম সিস্টেম (ডিএনএস)' নিয়ন্ত্রণ করে আসছে 'ইন্টারনেট কর্পোরেশন ফর অ্যাসাইন্ড নেইমস অ্যান্ড নাম্বারস (আইসিএএনএন বা আইক্যান)। এ যাবত এটিতে নজরদারি করে আসছিল মার্কিন সরকার। তবে, ১ অক্টোবর থেকে প্রতিষ্ঠানটি মার্কিন সরকারের নজরদারির বাইরে পরিচালিত হবে, জানিয়েছে বিবিসি।

ডিএনএস হলো ইন্টানেটে বিভিন্ন ওয়েবসাইটের ডোমেইন নেইমের আইপি অ্যাড্রেস পরিচালনা করার একটি সিস্টেম। কোনো ওয়েবসাইটের ডোমেইন নেইম ইন্টারনেটে দেওয়া হলে ওই ওয়েবসাইটের আইপি অ্যাড্রেস খুঁজে বের করাই এই সিস্টেমের কাজ।

ডিএনএস হস্তান্তর ঠেকাতে ২৯ সেপ্টেম্বর যৌথভাবে আপিল করে মার্কিন যুক্তরাষ্ট্রের চারটি অঙ্গরাজ্য। তারা দাবী করে এ হস্তান্তরের ফলে বাক স্বাধীনতা ব্যহত হবে।

টেক্সাস অ্যাটর্নি জেনারেলের এক মুখপাত্র মার্ক রয়ল্যান্ডার বলেন, "এই রুলিং নিয়ে আমরা হতাশ। আমাদের দেশের জন্য আজ একটি শোচনীয় দিন, যখন আমেরিকার ভূমিকা অন্যের হাতে চলে যাচ্ছে। এটা নিশ্চিত করছে যে বাক স্বাধীনতা ব্যহত হতে পারে।"

প্রায় তিন দশক ধরে ডিএনএস নিয়ন্ত্রণ করে আসছে আইসিএনএন। তবে, প্রতিষ্ঠানের যে কোনো সিদ্ধান্তে বাধা দেওয়ার ক্ষমতা ছিল মার্কিন সরকারের হাতে। এই হস্তান্তের ফলে মার্কিন সরকারের হাতে আর এ ক্ষমতা থাকছে না। এখন থেকে প্রতিষ্ঠানটি সম্পূর্ণ স্বাধীনভাবে কাজ করবে বলে জানানো হয়েছে।