গ্রাহকসেবায় মানুষের চেয়ে এগিয়ে রোবট

গ্রাহক সেবায় মানুষের চেয়ে রোবট বেশি কার্যকর, সম্প্রতি এমনটা প্রকাশ পেয়েছে এক জরিপে। জরিপের ফলাফল  অনুযায়ী অন্তত ২৭ শতাংশ ব্রিটিশ গ্রাহক বিশ্বাস করেন কিছু ক্ষেত্রে রোবট মানুষের তুলনায় বেশি কার্যকর।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Sept 2016, 10:57 AM
Updated : 30 Sept 2016, 10:58 AM

যুক্তরাজ্যে এক প্রান্তিক ধরে জরিপটি চালিয়েছে অভিযান তথ্য ব্যবস্থাপনা প্রতিষ্ঠান ওপেনটেক্সট, জানিয়েছে ব্রিটিশ ট্যাবলয়েড মিরর।

"এখন গ্রাহকেরা ব্যতিক্রমী গ্রাহক সেবা প্রত্যাশা করে এবং সেবা না পেলে তারা অন্য জায়গায় খোঁজ করতে দ্বিধা বোধ করে না," ওপেনটেক্সট-এর ভাইস প্রেসিডেন্ট মার্ক ব্রিজার।

১৮ বছর বা তার উর্ধে বয়স এমন ২০০০ ব্যক্তিকে নিয়ে  জরিপ করে প্রতিষ্ঠানটি। জরিপে তাদেরকে জিজ্ঞাসা করা হয় মানুষের বদলে রোবটের মাধ্যমে সেবা দেওয়ার বিষয়টি তারা কিভাবে অনুভব করবে।

ফলাফলে দেখা যায় পাঁচ জনের মধ্যে প্রায় একজন মনে করেন মানুষের চেয়ে রোবট দিয়ে সেবা পেতে তারা বেশি স্বাচ্ছন্দ্যবোধ করবেন। আর ৬৫ বছরের বেশি বয়স এমন পাঁচ জনের একজন ব্যক্তি জানান, কোনো দোকানে কেনাকাটা করতে গেলে রোবট মানুষের চেয়ে ভালো গ্রাহকসেবা দেবে।

ব্রিজার বলেন, "ব্যবসা এত দ্রুত বৃদ্ধি পাচ্ছে যে গ্রাহকের চাহিদা মেটাতে তাদের সঙ্গে যোগাযোগ স্থাপনে বিকল্প কিছু চিন্তা করা প্রয়োজন। নিকট ভবিষ্যতে রোবটের পরিচিতি এবং এআই গ্রাহকের সঙ্গে যোগাযোগের ক্ষেত্রে বিপ্লব সৃষ্টি করার একটি সুযোগ তৈরি করবে।"

এতোমধ্যেই চীনে বেশ কিছু ব্যবসায় গ্রাহকের সামনে পরীক্ষামূলকভাবে রোবটের ব্যবহার শুরু করা হয়েছে। ব্যাটারি ব্যবহার করে রোবট দেশটির শেনইয়াং রেস্টুরেন্টে আট ঘন্টা যাবত খাবার পরিবেশন করতে পারে।

এ সকল রোবট গ্রাহকের খাবার এবং পানীয় সরবরাহ করতে সক্ষম। আর রোবটের মিক্স সেন্সর এবং ন্যাভিগেশন সিস্টেম এটিকে খাবার ছড়ানো থেকে বিরত রাখে। রোবটটি গ্রাহকের জন্য ৭ কেজি পরিমাণ খাবার বহন করতে পারে।