ওয়েবক্যাম দিয়ে সাইবার হামলা

এযাবত কালের সবেচেয়ে বড় ওয়েব হামলা চালানো হয়েছে ওয়েবক্যাম ব্যবহার করে। এই হামলায় প্রতি সেকেন্ডে এক টেরাবিটের চেয়ে বেশি ডেটা ব্যবহার করে ওয়েবসাইট বন্ধ করে দেওয়া হয়, জানিয়েছে বিবিসি।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Sept 2016, 10:53 AM
Updated : 30 Sept 2016, 10:53 AM

এর আগে যে সবচেয়ে বড় ওয়েব হামলা চালানো হয়েছিল নিরাপত্তা বিশেষজ্ঞ ব্রায়ান ক্রেবস-এর ওয়েবসাইটে। ওই হামলায় সেকেন্ডে ৬২০ গিগাবিট ডেটা ব্যবহার করেছিল হ্যাকাররা।

বটনেট ব্যবহার করে ওয়েবক্যামের মত ডিভাইস হ্যাক  করে এবারের হামলায় চালানো হয়েছে বলে, জানিয়েছে ওয়েব হোস্টিং প্রতিষ্ঠান ওভিএচ। আগের হামলাটিও একই বটনেট দিয়ে চালনো হয়েছিল কি না সে বিষয়ে এখনই নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না।

এই দুটি হামলাই তথাগত 'ডিনায়াল অফ সার্ভিস' নামের হামলা হিসেবে পরিচিত। এ ধরনের হামালায় বিশাল আকারের ডেটা দিয়ে হামলা চালানো হয়ে থাকে।

নিরাপত্তা প্রতিষ্ঠান সিমেনটেক-এর এক প্রতিবেদনে জানানো হয়, টিভি, হোম সিকিউরিটি সিস্টেম এবং ওয়েবক্যামের মতো অরক্ষিত স্মার্ট ডিভাইসে সাইবার অপরাধীদের ঝোঁক বাড়ছে।

সিমেনটেক নরটন বিভাগের নিক শ’ বলেন, "বড় ধরনের হামলা চালাতে সাইবার অপরাধীরা সস্তা বাধা ব্যবহার করতেই আগ্রহী। আমাদের ডিভাইস হ্যাক করে তারা বড় আকারের ওয়েব গ্রাহককে এর সঙ্গে জুড়ে দেয়। এগুলো হ্যাক করা সহজ কারণ এতে নিরাপত্তার ঘাটতি রয়েছে।"

ওভিএইচ প্রতিষ্ঠাতা অক্টেভ ক্লাবা এই হামলা বিষয়ে নিয়মিতভাবে  টুইটে জানান ১৪৫০০০ এরও বেশি ডিভাইস সংযুক্ত করা হয়েছে বটনেটে। তার সর্বশেষ টুইট অনুযায়ী "শেষের ৪৮ ঘন্টায় ১৫৬৫৪টি নতুন সিসিটিভি ক্যামেরা ব্যবহার করা হয়েছে।"