'বিস্ফোরণ' স্যামসাংয়ের ওয়াশিং মেশিনেও

শনির দশা যেন স্যামসাংয়ের পিছুই ছাড়তে চাচ্ছে না। এবার ওয়াশিং মেশিন 'বিস্ফোরণ' নিয়ে বিপাকে দক্ষিণ কোরীয় এই ইলেকট্রনিক জায়ান্ট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Sept 2016, 10:43 AM
Updated : 30 Sept 2016, 10:43 AM

ওয়াশিং মেশিন 'বিস্ফোরণ' নিয়ে করা এক মামলায় মার্কিন ভোক্তা অধিকার রক্ষা পর্যবেক্ষকদের সঙ্গে আলোচনার কথা নিশ্চিত করেছে স্যামসাং।

কনজিউমার প্রোডাক্ট সেইফটি কমিশন (সিপিএসসি) স্যামসাংয়ের কিছু মেশিনের সমস্যা নিয়ে সতর্ক করেছে বলে জানিয়েছে বিবিসি।

যুক্তরাষ্ট্রভিত্তিক একটি আইনি প্রতিষ্ঠান স্যামসাংয়ের বিরুদ্ধে ওই মামলা দায়ের করে। স্যামসাংয়ের মেশিনে থাকা ওই ত্রুটির কারণে যে কেউ আহত বা সম্পদ ক্ষতিগ্রস্থ হতে পারে বলে আশংকা প্রকাশ করা হয়েছে ওই মামলায়।

স্যামসাংয়ের এক মুখপাত্র জানিয়েছেন, উত্তর আমেরিকার বাইরে বিক্রি করা মডেলগুলোতে এমন কোনো সমস্যা নেই। ২০১১ সালের মার্চ থেকে ২০১৬ সালের এপ্রিলের মধ্যে বিক্রি হওয়া কিছু নির্দিষ্ট মডেলের ওয়াশিং মেশিনে এই সমস্যা রয়েছে বলে জানিয়েছে স্যামসাং আর সিপিএসসি।

স্যামসাংয়ের পক্ষ থেকে বলা হয়, "কিছু বিরল ক্ষেত্রে, উল্লিখিত মডেলগুলো অস্বাভাবিকভাবে কাঁপতে পারে, যার ফলে বিছানা, ভারী বা পানিরোধী কিছু ধোঁয়ার সময় কোনো ব্যক্তির আহত হওয়া বা সম্পদ ক্ষতিগ্রস্থের ঝুঁকি রয়েছে।" আক্রান্ত মেশিনগুলোতে ওই উপাদানগুলো ধোঁয়ার সময় ঘূর্নণের গতি কমিয়ে রাখতে গ্রাহকদের পরামর্শ দিয়েছে নির্মাতা প্রতিষ্ঠানটি।

কোন মডেলগুলো এই সমস্যায় আক্রান্ত তা নির্দিষ্ট করে জানায়নি স্যামসাং। তবে, গ্রাহকদের একটি সুযোগ দেওয়া হয়েছে, যার মাধ্যমে তারা তাদের মেশিনের সিরিয়াল নাম্বার দিয়ে যাচাই করতে পারবেন তা এই সমস্যায় আক্রান্ত কিনা।

"শীর্ষস্থানীয় মডেলের কিছু ওয়াশিং মেশিন ব্যবহারকারীদের বাড়িতে বিস্ফোরিত হচ্ছে" আর এর ফলে হতাহত বা সম্পদ ক্ষতির আশংকা তৈরি হচ্ছে, এমন অভিযোগেও মার্কিন এক আইনি প্রতিষ্ঠানের একটি মামলার মুখে পড়েছে দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠানটি, জানিয়েছে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপক্ষের আইনজীবী জ্যাসন লিচম্যান।

এ সংক্রান্ত আরও খবর-