মাইক্রোসফট-লিংকডইন, সেলসফোর্সের আপত্তি

চলতি বছর ব্যবসায়বান্ধব সামাজিক নেটওয়ার্ক লিংকডইন-কে ২৬০০ কোটি ডলারের বিনিময়ে কিনে নেয় মার্কিন সফটওয়্যার জায়ান্ট মাইক্রওসফট। এ ঘটনায় অ্যান্টিট্রাস্টবিষয়ক তদন্ত করতে বৃহস্পতিবার ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)-কে আহ্বান জানিয়েছে সফটওয়্যার নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান সেলসফোর্স।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Sept 2016, 10:28 AM
Updated : 30 Sept 2016, 10:28 AM

নিজেদের সবচেয়ে বড় এই চুক্তি নিয়ে সামনে ইইউ-এর অ্যান্টিট্রাস্ট অনুমোদন পেতে মাইক্রোসফট চেষ্টা চালাবে বলে ধারণা করা হচ্ছে, জানিয়েছে রয়টার্স।

লিংকডইন কেনার দৌড়ে হেরে যাওয়া সেলসফোর্স ইইউ-এর বাজার প্রতিযোগিতাবিষয়ক কর্তৃপক্ষের কাছে আবেদন জানিয়েছে তারা যাতে এই চুক্তি সাধারণভাবে যাচাই করে দেখে। এই চুক্তি উদ্ভাবন আর প্রতিযোগিতার জন্য হুমকি বলেও অভিযোগ প্রতিষ্ঠানটির।

এক বিবৃতিতে সেলসফোর্স-এর প্রধান আইন কর্মকর্তা বোর্ক নর্টন বলেন, "লিংকডইন-এর অধীনস্থ দুইশ'রও বেশি দেশে থাকা ৪৫ কোটিরও বেশি পেশাদারের অনন্য ডেটাসেটের মালিকানা নেওয়ার মাধ্যমে মাইক্রোসফট প্রতিযোগীদের এই ডেটায় অ্যাকসেস নেওয়া থেকে বিরত করতে পারে, আর এর মাধ্যমে একটি অন্যায্য প্রতিযোগিতামূলক সুবিধা পাবে।" 

"সেলসফোর্স বিশ্বাস করে এটি উল্লেখযোগ্যভাবে অ্যান্টিট্রাস্ট ও ডেটা প্রাইভেসির বিষয় তুলে ধরে, আর তা মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপিয়ান ইউনিয়নের প্রতিযোগিতা ও ডেটা প্রাইভেসি কর্তৃপক্ষের পুরো নজরদারির মধ্য দিয়ে হওয়া উচিৎ", যোগ করেন তিনি।

এ নিয়ে মাইক্রোসফটের প্রেসিডেন্ট ও প্রধান আইন কর্মকর্তা ব্র্যাড স্মিথ বলেন, "সেলসফোর্স হয়তো জানে না, কিন্তু এই চুক্তি ইতোমধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা আর ব্রাজিলে সম্পন্ন হওয়ার প্রক্রিয়ার স্পষ্ট হয়েছে। আমরা একটি সিআরএম বাজারে মূল্য প্রতিযোগিতা আনতে কাজ অব্যাহত রাখতে অঙ্গীকারবদ্ধ, এই বাজারে সেলসফোর্স একটি আধিপত্য বজায় রাখা অংশগ্রহণকারী যারা বর্তমানে গ্রাহকদের কাছ থেকে উচ্চমূল্য নিচ্ছে।"