১০ লাখের বেশি নোট ৭-এর ব্যাটারি নিরাপদ

স্যামসাং দাবী করেছে বিশ্বব্যাপী ১০ লাখের বেশি নোট ৭-এর ব্যাটারি নিরাপদ। ২৮ সেপ্টেম্বর প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয় বিশ্বব্যাপী ১০ লাখ গ্রাহকের নোট ৭-এর ব্যাটারি অতিরিক্ত গরম বা আগুন ধরবে না, জানিয়েছে রয়টার্স।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Sept 2016, 05:53 PM
Updated : 29 Sept 2016, 05:53 PM

ব্যাটারির বিস্ফোরণের কারণে বিশ্বব্যাপী ২৫ লাখ ডিভাইস ফেরত নিয়েছে স্যামসাং। ২ সেপ্টেম্বর স্যামসাংয়ের পক্ষ থেকে জানানো হয় ডিভাইসটি পুনরায় বিক্রি শুরু করবে প্রতিষ্ঠানটি। আর যে ফোনগুলো ইতোমধ্যেই বিক্রি করা হয়েছে সেগুলো বদল করে দেওয়া হবে। এমনকি ফোনটি ব্যবহার করা থেকে বিরত থাকার পরামর্শও দেয় স্যামসাং।

নোট ৭ নিয়ে স্যামসাং জানায় ১ সেপ্টেম্বর থেকে যে ডিভাইসগুলো বিক্রি করা হয় সেগুলোর ব্যাটারি ফেরত নেওয়া নোট ৭-এর থেকে ভিন্ন। তাই বিশ্বব্যাপী  ১০ লাখের বেশি ফোনের ব্যাটারি নিরাপদ ধরা হচ্ছে।

চীনা ওয়েবসাইটে গ্রাহকের কাছে দুঃখ প্রকাশ করেছে দক্ষিণ কোরিয়ান ইলেক্ট্রনিক্স পণ্য নির্মাতা এই প্রতিষ্ঠানটি। ওয়েবসাইটে বলা হয় চীনা বাজারে যে সকল নোট ৭ বিক্রি করা হচ্ছে সেগুলো নিরাপদ।

স্যামসাংয়ের পক্ষ থেকে বলা হয়, "বর্তমানে বিভিন্ন বাজারে যে সকল নতুন নোট ৭ বদল করে দেওয়া হয়েছে সেগুলো চীনা বাজারের জন্য তৈরি করা নোট ৭ এর ব্যাটারির মতো।"

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে আরও জানানো হয় চীন থেকে যে সকল নোট ৭ এর অভিযোগ এসেছে সেগুলো গুরুত্বের সঙ্গে বিচার করা হচ্ছে।

দক্ষিণ কোরিয়ায় পুনরায় নোট ৭ বিক্রি শুরু করতে যাচ্ছে স্যামসাং। ২৮ সেপ্টেম্বর দেশটিতে পুনরায় নোট ৭ বিক্রি শুরুর কথা থাকলেও নতুন তারিখ ১ অক্টোবর থেকে ফোনটি বাজারে আনা হবে বলে জানানো হয়েছে।

এর আগে গ্যালাক্সি নোট ৭-এর নিরাপত্তা নিশ্চিত করতে ডিভাইসের ব্যাটারিতে বাড়তি পরীক্ষা চালানোর জন্য স্যামসাংকে নির্দেশ দেয় দক্ষিণ কোরিয়া। বাজারে আসার পর থেকেই ত্রুটিপূর্ণ ব্যাটারির কারণে ফোনটির ব্যাটারি বিস্ফোরিত হচ্ছে বলে অভিযোগ আসে। ইতোমধ্যেই ডিভাইসটি পাল্টিয়ে দেওয়া শুরু করেছে স্মার্টফোন জায়ান্ট এই প্রতিষ্ঠানটি। স্যামসাংয়ের পক্ষ থেকে বলা হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়াসহ কিছু বাজারে গ্যালাক্সি নোট ৭ এর ব্যাটারিতে কোনো ত্রুটি নেই।