রোবট দিয়ে জুতা বানাচ্ছে অ্যাডিডাস

ক্রীড়া সরঞ্জাম নির্মাতা প্রতিষ্ঠান অ্যাডিডাস-এর জার্মানির রোবটিক জুতা নির্মাণ কারখানা যাত্রা শুরু করেছে।

রিয়াদ মোর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Sept 2016, 05:46 PM
Updated : 29 Sept 2016, 05:46 PM

সম্প্রতি প্রতিষ্ঠানটি প্রায় পুরোপুরি রোবট নির্মিত এক জুতার কথা জানায়। প্রতিষ্ঠানটির দীর্ঘমেয়াদী পরিকল্পনাটি হচ্ছে তারা সারা বিশ্বের সাপ্লাই চেইনদের কাস্টম জুতা নির্মাণ কারখানা, ডাব স্পিচ কারখানায় রোবট-কর্মী নিযুক্ত করতে চায়, জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি।

অ্যাডিডাস বর্তমানে মোট উত্পাদনের অধিকাংশই চীন ও এশিয়ার বিভিন্ন দেশ থেকে আউটসোর্স করে থাকে। এই দেশগুলোতে প্রতি বছর ৩০ কোটি জুতা তৈরি হয়, যার বেশিরভাগই মানবকর্মীর মাধ্যমে।

২০১৬ সালে এই জার্মান প্রতিষ্ঠানটি জার্মানিতেই রোবটিক ব্যবস্থার মাধ্যমে পাঁচশ' প্রটোটাইপ জুতা তৈরির পরিকল্পনা হাতে নিয়েছে। এর মানে হচ্ছে, প্রতিষ্ঠানটির খুব শীঘ্রই তাদের প্রচলিত উত্পাদন প্রক্রিয়া বদল করার কোনো লক্ষ্য নেই।

কিন্তু দীর্ঘমেয়াদে অ্যাডিসাস কম মূল্যের রোবটচালিত কারখানা থেকে সুবিধা পেতে পারে, যা সবজায়গায় এই কারখানা স্থাপনের কারণ হতে পারে।

যদি রোবট ক্রমান্বয়ে দ্রুত ও সস্তায় পণ্য প্রস্তুত করে ফেলতে পারে, তবে চীন বা ব্রাজিলের মতো দেশে সস্তা কর্মীর চাহিদা ফুরিয়ে যাবে। প্রতিষ্ঠানটি তাদের কারখানা যুক্তরাষ্ট্রের মতো উন্নত দেশে তৈরি করতে পারবে, যেখানে কর্মীরা রোবট কারখানাগুলো আরও উন্নতভাবে প্রস্তুত এবং নিয়ন্ত্রণ করতে পারবে।

চীনে কর্মী কমে যাওয়া ও বেতন বাড়ার কারণে অ্যাডিসাস তাদের পণ্য উত্পাদন প্রক্রিয়া দেশটি থেকে সরিয়ে নিয়ে যায়নি। ২০১৫ সালে গাড়ি নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান ফোর্ড ৩২০০ কর্মীর কাজ চীন থেকে যুক্তরাষ্ট্রে সরিয়ে এনেছে। আরেক ক্রীড়া সরঞ্জাম নির্মাতা প্রতিষ্ঠান নাইকি উন্নত প্রযুক্তি ব্যবহার করে পণ্য উৎপাদনকারী ফ্লেক্স-এর সঙ্গে অংশীদারিত্বের ঘোষণা দিয়েছে। তবে, এ নিয়ে কাজ শুরু করার সময় এখনও জানায়নি প্রতিষ্ঠানটি।