অ্যাপেই পাওয়া যাবে শুক্রাণুদাতা!

এখন অ্যাপের মাধ্যমে শুক্রাণুদাতা খুঁজে নিতে পারবেন যুক্তরাজ্যের জনগণ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Sept 2016, 11:20 AM
Updated : 29 Sept 2016, 11:20 AM

দেশটির লন্ডন স্পার্ম ব্যাংক নতুন একটি মোবাইল অ্যাপ বের করেছে। এই অ্যাপে শুক্রাণুদাতাদের পোর্টফোলিও দিয়ে দেওয়া হয়েছে, যেখানে খুব সহজেই তাদের খুঁজে বের করা যাবে বলে জানিয়েছে সিএনএন।

ব্যবহারকারীরা চোখের রঙ, চুলের রঙ, বর্ণ আর জাতিগত উৎসসহ বিশেষ বৈশিষ্ট্য অনুযায়ী শুক্রাণুদাতা খুঁজতে পারবেন। শুক্রাণুদাতাদের ব্যক্তিগত প্রোফাইলও অ্যাপে রাখা হয়েছে, তবে এক্ষেত্রে তাদের ছদ্মনাম ব্যবহার করা হয়েছে।

শুক্রাণুর ব্যাংক হিসাবে লন্ডন স্পার্ম ব্যাংক যুক্তরাজ্যের অন্যতম বৃহৎ। এই ব্যাংকটিতে যে কোনো সময় ২৫ হাজার নমুনা দান করা শুক্রাণু পাওয়া যায়।

ব্যবহারকারীরা নিজেরা যেমন বাহ্যিক গঠন পছন্দ করেন, এই অ্যাপে সে অনুযায়ী শিশু পছন্দ করার সুযোগ পাচ্ছেন তারা। কিন্তু ইতোমধ্যেই ক্লিনিকে আবেদন করা সম্ভাব্য মা-বাবারা যা করেছেন তা থেকে এটি ভিন্ন নয় বলে অ্যাপটিকে সমালোচিত হতে হচ্ছে।

হিউম্যান ফার্টিলাইজেশন অ্যান্ড এমব্রাইওলজি অথরিটি (এইচইএফএ) ডোনেশন অ্যাডভাইজরি গ্রুপ-এর অংশ ও সন্তান জন্মদানবিষয়ক স্বাধীন বিশেষজ্ঞ লরা স্পোয়েলস্ট্রা'র ভাষ্যমতে, মানুষ এখন যা করছে, অ্যাপটি ঠিক তাই করছে। আর এখন এটি দিয়ে এই কাজ আরও সহজে করা যাবে। তিনি বলেন, "যেসব মানুষের একজন শুক্রাণুদাতা দরকার, তারা ইতোমধ্যে ওই লোককে কল্পনা করে নিয়েছেন। সাধারণত তারা তাদের পরিবারের সঙ্গে যত সম্ভব ভালভাবে মিলবে এমন দাতা চান।"   

যুক্তরাজ্যে শুক্রাণুদাতা খোঁজেন এমন লোকদের মধ্যে অধিকাংশ দম্পতিই সমকামী নন বলে জানান তিনি।

লন্ডন স্পার্ম ব্যাংক-এর মাধ্যমে কোনো শুক্রাণুদাতার শুক্রাণু নিতে সন্তান জন্মদানসহ পুরো প্রক্রিয়ায় ১২০০ ডলার খরচ হয়।