'থার্ড পার্টি টোনার' নিয়ে ক্ষমা চাইল এইচপি

এইচপি প্রিন্টারে নতুন আপডেটে তৃতীয় পক্ষের কালির কারট্রিজ গ্রহণ করা বন্ধ করে দেওয়ার ঘটনায় ক্ষমা চেয়েছে প্রতিষ্ঠানটি।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Sept 2016, 11:18 AM
Updated : 29 Sept 2016, 11:18 AM

সেপ্টম্বরের শুরুর দিকে নতুন সফটওয়্যার আপডেটের পর থেকেই প্রতিষ্ঠানটির অনুমোদনহীন কালির কারট্রিজ গ্রহণ করা বন্ধ করে দেয় প্রিন্টারগুলো। এই কারট্রিজগুলো চলতি ভাষায় ‘থার্ড পার্টি টোনার’ নামে পরিচিত। ১৩ সেপ্টেম্বর থেকে এইচপি-এর অসংখ্য গ্রাহক এ নিয়ে অভিযোগ তোলেন।

ইলেক্ট্রনিক ফ্রন্টেয়ার ফাউন্ডেশন (এএফএফ) এইচপি-এর এই পদক্ষেপের বিরুদ্ধে প্রতিবাদ জানায়। গ্রাহকের অভিযোগ এবং অসন্তোষের ফলে এই আপডেট থেকে পিছু হটার সিদ্ধান্তের কথা জানিয়েছে প্রতিষ্ঠানটি। এইচপির পক্ষ থেকে জানানো হয় গ্রাহকের জন্য একটি 'ঐচ্ছিক' আপডেট আনা হবে। গ্রাহক চাইলে এ আপডেট দিয়ে পুনরায় থার্ড পার্টি টোনার ব্যবহার করতে পারবেন, জানিয়েছে বিবিসি।

আগামী দুই সপ্তাহের মধ্যে নতুন আপডেট আনার কথা রয়েছে। এক ব্লগ পোস্টে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে স্বীকার করা হয়, আমাদের "যোগাযোগের জন্য আরও ভালো কিছু করা উচিত ছিল। তবে, আমাদের সকল যোগাযোগ ব্যবস্থায় আমরা স্বচ্ছ।"

ক্ষমা প্রার্থণার সময়ও নিজেদেরকে সমর্থন দিয়ে প্রতিষ্ঠানটি জানায় গ্রাহককে জাল পণ্য ব্যবহারে বিরত রাখতেই এমনটা করেছে তারা।

এর আগে এইচপি এর পক্ষ থেকে জানানো হয়, সর্বশেষ আপডেটে প্রতিষ্ঠানের প্রিন্টারগুলোর সেটিংস পরিবর্তন করা হয়েছে যার ফলে এইচপি-এর চিপ ব্যাতিত অন্য কোনো কারট্রিজের সঙ্গে এটি যোগাযোগ করবে না। অনেক ডিভাইসে আগে থেকেই এই সফটওয়্যার ইনস্টল করা রয়েছে বলেও জানানো হয়।

নতুন আপডেটের পর প্রিন্টারের কালি বিক্রেতা ডাচ প্রতিষ্ঠান ১২৩ইঙ্কট জানায়, একদিনেই প্রায় এক হাজার অভিযোগ পেয়েছে প্রতিষ্ঠানটি। এ বছরের মার্চের পর প্রিন্টারে আর কোনো আপডেট আনেনি এইচপি। এই মাসে সফটওয়্যারটি চালু হওয়ার জন্য আগে থেকেই প্রোগ্রাম করা ছিল বলেও ধারণা করা হয়েছিল।

এক বিবৃতিতে এচপি জানায়, "এইচপি-এর উদ্ভাবন ও বুদ্ধিবৃত্তিক সম্পত্তি রক্ষা করাই এই আপডেটের লক্ষ্য।"

অনুমোদনহীন কারট্রিজের তুলনায় এইচপি-এর কারট্রিজের মূল্য অনেক বেশি হওয়ায় প্রিন্টারের এই সফটওয়্যার আপডেটে প্রতিষ্ঠানটির উপর চটেছেনে এর গ্রাহকরা।