মেক্সিকোয় সিসকো'র চারশ' কোটি

২০১৬ থেকে ২০১৮ সালের মধ্যে মেক্সিকোতে চারশ' কোটি ডলারের ব্যবসায় বিস্তৃত করানোর পরিকল্পনা করেছে নেটওয়ার্ক সামগ্রী নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান সিসকো সিস্টেমস, মঙ্গলবার এ খবর জানিয়েছে মেক্সিকান সরকার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2016, 01:53 PM
Updated : 28 Sept 2016, 01:53 PM

মেক্সিকান প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েতো'র সঙ্গে এক বৈঠক চলাকালে এমন ঘোষণা দেন সিসকো'র প্রধান নির্বাহী চাক রবিন্স, এক বিবৃতিতে মেক্সিকোর সরকার এ তথ্য জানায় বলে জানিয়েছে রয়টার্স।   

ওয়ারলেস অ্যাকসেস পয়েন্ট, সুইচ, সার্ভার আর রাউটারের মতো পণ্যগুলোর  উৎপাদন মেক্সিকোয় বাড়াতে এই ব্যবসায় বিস্তৃত করার পরিকল্পনা আনা হয়েছে। সেইসঙ্গে এর মাধ্যমে সরাসরি ২৭০টি ও ৭৭টি পরোক্ষ কর্মস্থান সৃষ্টি হবে বলেও জানিয়েছে দেশটির সরকার। তবে, দেশটির জন্য ইতোমধ্যে ঠিক কী পরিমাণ অর্থ বিনিয়োগ করা হয়েছে তা এখনও স্পষ্ট নয়।

এর আগে অগাস্টে এক প্রতিবেদনে জানা যায়, প্রায় সাড়ে পাঁচ হাজার কর্মী ছাঁটাই করছে সিসকো। এই সংখ্যাটি প্রতিষ্ঠানটির বৈশ্বিক মোট কর্মী সংখ্যার সাড়ে সাত শতাংশ। কর্মী ছাঁটাইয়ের এই ঘোষণা দেয় যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের স্যান হোসেভিত্তিক বিশ্বের সবচেয়ে বড় নেটওয়ার্কিং পণ্য নির্মাতা প্রতিষ্ঠানটি। হার্ডওয়্যারভিত্তিক ব্যবসায় থেকে সরে সফটওয়্যারকেন্দ্রিক ব্যবসায়ের দিকে যাওয়ার অংশ হিসেবে এই পদক্ষেপ নেওয়া হচ্ছে। বিশ্বব্যাপী প্রতিষ্ঠানটির মোট কর্মী সংখ্যা ৭৩ হাজার। সর্বশেষ প্রান্তিকে প্রতিষ্ঠানটির মোট লাভ ২১ শতাংশ বেড়ে ২৮১ কোটি ডলারে গিয়ে ঠেকে। ৩০ জুলাই শেষ হওয়া প্রান্তিকে প্রতিষ্ঠানটির আয় আগের প্রান্তিকের ১২৮৪ কোটি ডলার থেকে কমে ১২৬৪ কোটি ডলার হয়ে যায়, জানায় ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান।

এর আগে সিসকো প্রায় ১৪ হাজার কর্মীকে ছাঁটাই করতে যাচ্ছে বলে প্রতিষ্ঠানের সঙ্গে ঘনিষ্ঠ সূত্রের বরাতে প্রতিবেদন প্রকাশ করে প্রযুক্তি সাইট সিআরএন।

সাম্প্রতিক বছরগুলোতে পিসি ব্যবসায় মন্দার কারণে সিসকো ছাড়াও মাইক্রোসফট, এইচপি আর ইনটেল-এর মতো টেক জায়ান্টগুলোও কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে। ২০১৪ সালের জুলাইয়ে ১৮ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছিল মাইক্রোসফট। ২০১৫ সালের সেপ্টেম্বরে এইচপি জানিয়েছিল, তারা তিন বছরের মধ্যে ৩৩,৩০০ কর্মী ছাঁটাই করবে বলে ধারণা করছে। চলতি বছর এপ্রিলে ইনটেল ১২ হাজার কর্মী ছাঁটাইয়ের কথা জানায়।