ভারতে গুগলের গণ ওয়াই-ফাই

ভারতে বিস্তৃত পরিসরে জনসাধারণের জন্য ওয়াই-ফাই চালু করছে মার্কিন ওয়েব জায়ান্ট গুগল। আরও বেশি মানুষকে নিজেদের সেবার আওতায় আনার প্রচেষ্টার অংশ হিসেবে এই পদক্ষেপ নিল প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Sept 2016, 12:58 PM
Updated : 27 Sept 2016, 12:59 PM

গুগল স্টেশন নামের এই সেবায় এখন দেশটির রেল স্টেশনগুলোতে ওয়াই-ফাই হটস্পট চালু করা হবে। পরবর্তীতে এই সেবা শপিং মল আর ক্যাফেগুলোতেও আনার পরিকল্পনা করা হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

ইতোমধ্যে ভারতীয় বংশোদ্ভূত সুন্দার পিচাইয়ের পরিচালনায় থাকা অ্যালফাবেট অধীনস্থ প্রতিষ্ঠানটি দেশটির ৫২টি রেল স্টেশনে বিনামূল্যে ওয়াইফাই সেবা চালু করেছে। চলতি বছরের মধ্যে সংখ্যাটি একশ'তে নিয়ে যাওয়া হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

এ নিয়ে অফিসিয়াল গুগল ব্লগে পিচাই বলেন, "এই প্রকল্প ভারতে সবচেয়ে বড় গণ ওয়াই-ফাই প্রকল্প হিসেবে বিবেচিত হবে, আর সম্ভাব্য ব্যবহারকারীর সংখ্যা নিয়ে হিসাবে এটি বিশ্বের মধ্যে সবচেয়ে বড়গুলোর মধ্যে অবস্থান করবে। শুধু প্রথম একশ' সেটেশনকে অনলাইন আওতায় আনার মাধ্যমেই এই প্রকল্প প্রতিদিন ওই স্টেশনগুলো ব্যবহার করে আসা যাওয়া করা এক কোটিরও বেশি মানুষের জন্য ওয়াই-ফাই সহজসাধ্য করবে।"

শুরুতে এই প্রকল্প সম্পূর্ণ বিনামূল্যের হলেও, পরে কিছু ক্ষেত্রে এর মাধ্যমে অর্থ আয়ের পথ খুঁজবে গুগল।

ক্রমান্বয়ে চারশ' স্টেশনকে এই সেবায় আনার লক্ষ্যের পাশাপাশি, প্রতিষ্ঠানটি শপিং মল, ক্যাফে আর অনেক বেশি ভীড় থাকে এমন জায়গাগুলোতেও এই সেবা বিস্তৃত করতে আরও অংশীদার খুঁজবে।

প্রতি সেকেন্ডে গুগলের নেক্সট বিলিয়ন ইউজারস বিভাগের ভাইস-প্রেসিডেন্ট সিজার সেনগুপ্তা জানান, "প্রতি সেকেন্ডে তিনজন ভারতীয় অনলাইনে আসেন। আর আমাদেরকে এটি নিশ্চিত করতে হবে যে, এক্ষেত্রে তাদের অভিজ্ঞতা চমৎকার হবে।"

বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর জন্য ভারত একটি বিশাল সম্ভাবনার জায়গা রাখে —বলা হয়েছে বিবিসির প্রতিবেদনে। বর্তমানে প্রায় ৩৫ কোটি ভারতীয় অনলাইনে থাকেন, আর এটি বেড়ে সামনের তিন বছরের মধ্যে ৬০ কোটি হবে বলা আশা করা হচ্ছে।     

২০১৪ সালে গুগল ভারতে অ্যান্ড্রয়েড ওয়ান নামের একটি হ্যান্ডসেট আনে। ওই হ্যান্ডসেটে কিছু ন্যুনতম ফিচার রাখা হয়েছে, এটি প্রায় শত ডলার মূল্যে বিক্রি করা হয়। সম্প্রতি গুগল এমন একটি ফিচার উন্মোচন করেছে, যা দিয়ে আরও কম ডেটা খরচে আরও দ্রুত মোবাইল ওয়েব পেইজ ব্রাউজ করা যাবে, অফলাইনে ইউটিউব ব্যবহার করা যাবে। শীঘ্রই এতে অফলাইনে গুগল ব্যবহারের সুবিধা আনা হচ্ছে।  

নিজেদের পণ্যে ভারতের স্থানীয় ভাষা নিয়েও কাজ করছে গুগল। অ্যান্ড্রয়েডের সর্বশেষ সংস্করণে প্রতিষ্ঠানটি এনেছে হিন্দি ভয়েস সার্চ, উন্নত হিন্দি কিবোর্ড আর ভারতের সাতটি ভাষায় ব্যবহারের সুযোগ।

ভবিষ্যতে ইন্দোনেশিয়া আর ফিলিপিন্স-এও গুগল স্টেশন চালু করা হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।