মঙ্গলে অভিযানে 'স্পেসএক্স'-এর আরেক ধাপ

মঙ্গলে মানুষ প্রেরণের পথে আরেক ধাপ এগিয়ে গেল ইলন মাস্কের প্রতিষ্ঠান 'স্পেসএক্স'। ২৬ সেপ্টেম্বর রাতে প্রতিষ্ঠানের শক্তিশালী 'র‍্যাপ্টর' ইঞ্জিন প্রথমবারের মতো পরীক্ষা করে দেখা হয়।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Sept 2016, 03:40 PM
Updated : 27 Sept 2016, 06:29 AM

ভার্জের এক প্রতিবেদনে বলা হয়, এই 'র‍্যাপ্টর' ইঞ্জিনটিই মঙ্গলে মানুষ প্রেরণের কাজে ব্যবহার করা হবে। টুইটারে ইঞ্জিনের পরীক্ষা চলার সময় এর কিছু ছবি পোস্ট করেছেন ইলন মাস্ক।

ইঞ্জিনটির বিষয়ে এখনও বিস্তারিত কিছু জানানো হয়নি। তবে, ‘গত রাতের পরীক্ষার’ পর এটি তাদের লক্ষ্য পূরণ করেছে বলে টুইটে নিশ্চিত করেন 'স্পেসএক্স' প্রধান।

এর আগে ইঞ্জিনটি মহাকাশযানের প্রধান ইঞ্জিনের মতই পাঁচ লাখ পাউন্ড ধাক্কা সৃষ্টি করতে পারবে বলে ইঙ্গিত দিয়েছিলেন মাস্ক। আর এটি জ্বালানী হিসেবে কেরোসিনের পরিবর্তে তরল মিথেন গ্যাস ব্যবহার করবে বলে জানানো হয়েছে।

এ বছরের শুরুর দিকে টেক্সাসের ম্যাকগ্রেগর-এ র‍্যাপ্টর ইঞ্জিনটি আনা হয়। তবে, মহাকাশযান উৎক্ষেপণে এ ধরনের কতটি ইঞ্জিন ব্যবহার করা হবে সে বিষয়ে কিছু জানানো হয়নি।

২০২৪ সালের মধ্যে মঙ্গলে মানুষ প্রেরণের পরিকল্পনা রয়েছে 'স্পেসএক্স'-এর। ২০১৮ সাল থেকে অনেকগুলো ধাপে এই মিশনের জন্য মহাকাশে প্রয়োজনীয় ব্যবস্থাগুলো প্রেরণের কাজ শুরু করার কথা রয়েছে প্রতিষ্ঠানটির।