পার্কিংয়ের জায়গা খুঁজতে সহায়তা করবে ম্যাপ

গাড়ির চালককে পার্কিংয়ের জায়গা খুঁজে বের করতে সহয়তা করবে 'হিয়ার' ম্যাপ। আউডি, বিএমডাব্লিউ এবং মার্সেইডিজ বেঞ্জ গাড়িতে আগামী বছর থেকে এই ম্যাপ ব্যবহার করা হবে বলে, জানিয়েছে বিবিসি।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Sept 2016, 02:39 PM
Updated : 27 Sept 2016, 06:30 AM

২৮০ কোটি ইউরোর বিনিময়ে নোকিয়ার কাছে থেকে হিয়ার ম্যাপ কিনে নেয় জার্মান গাড়ি নির্মাতা গ্রুপ।

আউডি, বিএমডাব্লিউ এবং মার্সেইডিজ বেঞ্জ গাড়ির সেন্সরের মাধ্যমে রাস্তায় পার্কিংয়ের জায়গা এবং রাস্তা মেরামতের কাজ শনাক্ত করা হবে। এ ছাড়াও রাস্তার ট্রাফিকের অবস্থা, দূর্ঘটনা এবং রাস্তার সংকেত ধারণ করবে গাড়িগুলো।

ম্যাপটি গাড়ির গতি, অবস্থান এবং দিক এমনকি তীব্র ব্রেকিং এবং কুয়াশার লাইট চালু করার তথ্য নেবে। আর গাড়ির সামনে লাগানো ক্যামেরা দিয়ে ভিডিও ফুটেজ ধারণ করা হবে।

হিয়ারের ওপেন লোকেশন প্লাটফর্মে আপাতত ডেটা পাঠানো বা গ্রহণ করার কোনো প্রযুক্তি নেই। গুগলের ম্যাপিং সার্ভিস 'ওয়েজ' ইতোমধ্যেই তাদের ম্যাপে ডেটা পাঠানো এবং গ্রহণ করার সুযোগ রেখেছে।

হিয়ার ম্যাপের মাধ্যমে গাড়ির পার্কিং সেবায় এটি প্রতিটি রাস্তায় গাড়ির পার্কিংয়ের জায়গা খুঁজে বের করবে। এমনকি ওই স্থানে গাড়ির রাখার খরচও জানাবে ম্যাপ।

হিয়ারের প্রধান নির্বাহী এডজার্ড ওভারবিক বলেন, "আমরা আজকে যা দেখছি সেটি হল, গাড়ি চালনার অভিজ্ঞতাকে আরও উন্নত করতে প্রযুক্তি এবং গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলো একসঙ্গে আসছে।"